চীনে আইফোন কারখানায় উৎপাদন কমতে পারে ৩০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক

চীনের একটি কারখানায় চলতি মাসে অ্যাপলের আইফোন উৎপাদন ৩০ শতাংশ পর্যন্ত কমতে পারে। করোনা বিধিনিষেধ পালনে কড়াকড়ি আরোপের ফলে বিশ্বের অন্যতম বৃহৎ এ কারখানায় আইফোন উৎপাদনে প্রভাব পড়তে যাচ্ছে। বিষয়টির সঙ্গে সরাসরি সম্পৃক্ত একজন গত সোমবার রয়টার্সকে এ কথা জানিয়েছেন।

ফক্সকন নামের এ উৎপাদনকারী প্রতিষ্ঠান কাগজে-কলমে হোন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি কোম্পানি হিসেবে পরিচিত। তথ্যটি গোপনীয় হওয়ায় নাম না প্রকাশ করার শর্তে ওই ব্যক্তি বলেন, ঘাটতি মেটাতে তারা শেনঝেন শহরের আরেকটি কারখানায় উৎপাদন বাড়াতে কাজ করে যাচ্ছেন।

universel cardiac hospital

মূল কারখানাটি মধ্যচীনের ঝেংঝাউয়ে অবস্থিত। এখানে দুই লাখ কর্মী কর্মরত। করোনার সংক্রমণ ঠেকাতে কঠোর পদক্ষেপ গ্রহণ নিয়ে মতবিরোধের জেরে এই কারখানায় ব্যাপক অস্থিরতার সৃষ্টি হয়। গত সপ্তাহের শেষ দিকে কয়েকজন কর্মী কারখানা থেকে পালিয়ে যান।

এমন সময় উৎপাদনে এ প্রভাব পড়তে যাচ্ছে, যখন সাধারণত বছর শেষে ছুটির মৌসুমে ইলেকট্রিক পণ্য উৎপাদনকারীরা ব্যস্ত সময় কাটান। অ্যাপলের মতো প্রতিষ্ঠানের জন্যও এটা সবচেয়ে কাটতি সময়। গত রোববার ফক্সকন বলেছে, তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসছে। তারা অন্য কারখানাগুলোর সঙ্গে বিকল্প উৎপাদনে যাওয়ার বিষয়টি সমন্বয় করবে।

শেয়ার করুন