পণ্য রপ্তানি কমলো ৭ দশমিক ৮৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

আমদানি-রপ্তানি
ফাইল ছবি

ডলার-সংকটের এ সময়ে আবারও কমেছে পণ্য রপ্তানি। গত সেপ্টেম্বরে পণ্য রপ্তানি কমেছিল ৬ দশমিক ২৫ শতাংশ আর অক্টোবরে ৭ দশমিক ৮৫ শতাংশ। ফলে টানা দুই মাসে বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান দুই উৎস প্রবাসী আয় ও পণ্য রপ্তানি কমল।

গত অক্টোবরে ৪৩৫ কোটি ৬৬ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়, যা গত বছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ৮৫ শতাংশ কম। গত বছরের অক্টোবরে রপ্তানি হয়েছে ৪৭২ কোটি ৭৫ লাখ ডলারের পণ্য। অবশ্য টানা দুই মাসে রপ্তানি কমলেও সামগ্রিকভাবে বৈদেশিক মুদ্রা আয়ের এ খাত ইতিবাচক ধারায় আছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ১ হাজার ৬৮৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৭ শতাংশ বেশি।

universel cardiac hospital

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বুধবার (২ নভেম্বর) রপ্তানি আয়ের এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম চার মাসের হিসাবে তৈরি পোশাকের রপ্তানি বেড়েছে ১০ দশমিক ৫ শতাংশ। হোম টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্যের রপ্তানিও বেড়েছে। অন্যদিকে কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্যের রপ্তানি কমেছে।

২০২১-২২ অর্থবছরে ৫ হাজার ২০৮ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৮০০ কোটি ডলার। তার মধ্যে প্রথম চার মাসে রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৭৪২ কোটি ডলার। আয় হয়েছে তার চেয়ে ৩ দশমিক ২৫ শতাংশ কম।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, গত অক্টোবরে প্রবাসীরা ১৫২ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়েছেন, যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন।

শেয়ার করুন