ইথিওপিয়ায় সংঘাত বন্ধে সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক

ইথিওপিয়ায় দুই বছর ধরে চলা সংঘাতের অবসান হতে যাচ্ছে। দেশটির উত্তরাঞ্চলীয় তাইগ্রেতে সংঘাতে লিপ্ত পক্ষগুলো ‘স্থায়ীভাবে শত্রুতা বন্ধের’ বিষয়ে সম্মত হয়েছে। আফ্রিকান ইউনিয়নের একজন মধ্যস্থতাকারী এসব কথা বলেছেন। খবর আল-জাজিরার।

সংঘাত নিয়ে দক্ষিণ আফ্রিকায় আনুষ্ঠানিক শান্তি আলোচনা শুরুর এক সপ্তাহের কিছু বেশি সময় পর সমঝোতার ঘোষণা এল। শান্তি আলোচনা শুরুর পর গতকাল বুধবার প্রথমবারের মতো ব্রিফিংয়ে আসেন নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট ওলুসেগুন ওবাসাঞ্জো। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা, পরিষেবাগুলো সচল করা, বাধাহীনভাবে মানবিক সহায়তা পাওয়ার নিশ্চয়তার পাশাপাশি সুশৃঙ্খল, মসৃণ ও সমন্বিত নিরস্ত্রীকরণের বিষয়ে ইথিওপিয়ার সরকার ও তাইগ্রে কর্তৃপক্ষ একমত হয়েছে।

universel cardiac hospital

সমঝোতাকে ইথিওপিয়ার জন্য নতুন ‘ভোর’ বলে অভিহিত করেছেন ওলুসেগুন ওবাসাঞ্জো। ২০২০ সালের নভেম্বরে এ সংঘাত শুরু হয়। তাইগ্রের আঞ্চলিক বাহিনীগুলো দেশটির কেন্দ্রীয় সরকার ও তার মিত্রদের বিরুদ্ধে লড়াই শুরু করে। পরে সংঘাতে জড়িয়ে পড়ে অন্যান্য অঞ্চল ও প্রতিবেশী ইরিত্রিয়ার বাহিনীগুলো।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ বুধবারের যুগান্তকারী সমঝোতাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, চুক্তি বাস্তবায়ন করা হবে। চুক্তি বাস্তবায়নে সহযোগিতার বিষয়ে আমাদের অঙ্গীকার সমানভাবে শক্তিশালী। তাইগ্রে বিদ্রোহীরাও চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

শেয়ার করুন