টবগী-১ কূপে ৩০ বছরে মিলবে ৮০৫৯ কোটি টাকার গ্যাস

নিজস্ব প্রতিবেদক

ভোলা জেলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের টবগী-১ কূপের খননকাজ সম্পন্ন হয়েছে। কূপে মজুত আছে প্রায় ২৩৯ বিলিয়ন ঘনফুট গ্যাস (বিসিএফ)। যার আনুমানিক মূল্য ৮ হাজার ৫৯ কোটি টাকার বেশি। এলএনজি আমদানি মূল্য বিবেচনায় তা আরও বহুগুণ। এ কূপ থেকে ৩২/৬৪ ইঞ্চি সাইজের চোক ব্যবহার করে দৈনিক গড়ে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এ হিসাবে ৩০-৩১ বছর গ্যাস উৎপাদন সম্ভব হবে।

আজ বৃহস্পতিবার রাষ্ট্রমালিকানাধীন বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়েছে, শাহবাজপুর গ্যাস ফিল্ড থেকে টবগী-১ কূপ এলাকা আনুমানিক ৩.১৭ কিলোমিটার দূরে অবস্থিত। গত ১৯ আগস্ট এ কূপের খননকাজ শুরু হয়। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত কূপের ৩ হাজার ৫২৪ মিটার গভীর পর্যন্ত সফলভাবে খননকাজ শেষ হয়। মঙ্গলবার কূপে সম্ভাব্য গ্যাস মজুত ও উৎপাদন হার নিরূপণে কারিগরি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধানে কাজ করছে পেট্রোবাংলা। এ লক্ষ্যে ২০২২-২৫ সময়কালের মধ্যে সংস্থাটি মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বাপেক্স রাশিয়ান প্রতিষ্ঠান গ্যাজপ্রমের মাধ্যমে ভোলায় টবগী-১ নামক অনুসন্ধান কূপ খননের কাজ করেছে। এ প্রকল্পের আওতায় ২০২৩ সালের জুনের মধ্যে পর্যায়ক্রমে ইলিশা-১ ও ভোলা নর্থ-২ নামের আরও দুটি কূপ খনন করা হবে।

শেয়ার করুন