টি-টোয়েন্টি বিশ্বকাপ : শ্রীলঙ্কার হাতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ভাগ্য

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বপ্ন এরই মধ্যে শেষ হয়ে গেছে শ্রীলঙ্কার। এশিয়া কাপের মত ঘুরে দাঁড়ালেও এবার আর বিশ্বকাপ জয়ের কোনোই সুযোগ নেই লঙ্কানদের। ইংল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটা তাদের জন্য স্রেফ আনুষ্ঠানিকতার।

কিন্তু শ্রীলঙ্কার জন্য আনুষ্ঠানিকতার হলে কি হবে, এই এক ম্যাচের মাঝেই যে জড়িয়ে আছে দুই দলের সেমির ভাগ্য! ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। ইংল্যান্ড আজ শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামবে, অস্ট্রেলিয়া এরই মধ্যে গ্রুপ পর্বের ৫টি ম্যাচই খেলে ফেলেছে। তবে, তারা সেমিতে উঠছে কী উঠছে না- তা নির্ভর করছে শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচের ওপর।

universel cardiac hospital

শুক্রবারই আয়ারল্যান্ডকে হারিয়ে সবার আগে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে নিয়েছে নিউজিল্যান্ড। ৫ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৭। তবে রানরেটের হিসেবে তারা যতটুকু এগিয়ে আছে, তাতে অন্তত তাদেরকে সেমির দৌড় থেকে ফেলে দেয়া সম্ভব নয়।

কিউইদের রান রেট ২.১১৩। অন্যদিকে ৭ পয়েন্ট পকেটে থাকলেও অস্ট্রেলিয়ার রান রেট কম। বরং ঋনাত্মক তথা মাইনাস। -০.১৭৩। এ কারণেই আফগানিস্তানের বিপক্ষে জিতলেও অসিদের সেমিফাইনাল এখনও নিশ্চিত নয়।

আজ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা মুখোমুখি। এই ম্যাচে যদি ইংল্যান্ডকে হারিয়ে দিতে পারে শ্রীলঙ্কা, তাহলে সেমিতে উঠে যাবে অস্ট্রেলিয়াই। সে ক্ষেত্রে একসঙ্গে বিদায় নেবে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা। কারণ, শ্রীলঙ্কা জিতলে তাদের পয়েন্ট হবে ৬। ইংল্যান্ডের ৫ পয়েন্টই থেকে যাবে।

তবে, শ্রীলঙ্কা যদি হেরে যায় ইংল্যান্ডের কাছে, তাহলে কোনো কথা নেই। শ্রীলঙ্কার সঙ্গে অস্ট্রেলিয়াকেও বিদায় করে দিয়ে সেমিতে উঠে যাবে ইংল্যান্ড। কারণ, এমনিতেই ইংল্যান্ডের রান রেট ভালো। শ্রীলঙ্কাকে হারালে রান রেট বেড়ে যাবে অনেক। সুতরাং বলাই যায় যে, এক শ্রীলঙ্কার হাতে নির্ভর করছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ভাগ্য এবং সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ানরাই আজ গলা ফাটাবে লঙ্কানদের জন্য।

২০১৫ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপ ইংল্যান্ডের জন্য ছির দুঃস্বপ্নের। বাংলাদেশের কাছে হেরে কোয়ার্টার ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছিলো তাদের। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে এই সিডনিতেই আফগানিস্তানকে ৯ উইকেটে হারিয়েছিল ইংলিশরা।

এরপর বদলে যাওয়া ইংল্যান্ডকে দেখছে সবাই। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল তারা। ২০১৯ বিশ্বকাপ তো জিতেই নেয়। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল তারা। টানা চতুর্থ সেমিফাইনাল খেলতে সেই সিডনিতেই এবার লঙ্কানদের মুখোমুখি ইংলিশরা। ৭ বছর পর সেই অস্ট্রেলিয়ার মাটিতে শাপমোচনের পালা। শ্রীলঙ্কাকে হারিয়ে পারবে কী তারা সেই ক্ষতে প্রলেপ দিতে!

শেয়ার করুন