পাস নম্বর কমিয়েও পোষ্য কোটা পূরণ হচ্ছে না

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। কিন্তু পোষ্য কোটার অবশিষ্ট ১৩৬টি আসনের জন্য পাস নম্বর পাওয়া শিক্ষার্থী পাওয়া যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সন্তানদের ভর্তির সুযোগ দিতে পাস নম্বর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রোববার ভর্তি উপকমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পোষ্য কোটার পাস নম্বর ৩০ ধরার সিদ্ধান্ত হয়েছে। এর নিচে আর নামবে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১০ নম্বর ছাড়ের পর যারা যোগ্য বিবেচিত হবেন, শুধু তারা ভর্তি হতে পারবেন। ভর্তি উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে।

universel cardiac hospital

তিনি জানান, এ বছর (২০২১-২২ সেশন) রাবিতে কোটাসহ মোট আসন ৪ হাজার ৬৪১টি। মোট আসনের ৫ শতাংশ বিশ্ববিদ্যালয়ে যারা চাকরি করেন, তাদের সন্তানদের জন্য নির্ধারিত পোষ্য কোটা। এবার পোষ্য কোটার আসন ২০১টি। ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের বেশি পেয়ে এরই মধ্যে ভর্তি হয়েছেন ৬৫ জন শিক্ষার্থী। পাস নম্বর না পাওয়ায় বাকি ১৩৬টি আসন ফাঁকা আছে।

তিনি আরও জানান, ১০ নম্বর ছাড় দেওয়ায় আরও ৬০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এরপরও ৭৬টি আসন ফাঁকা থাকবে। এসব আসনে শিক্ষার্থী ভর্তি করতে হলে পাস নম্বর আরও কমাতে হবে। পোষ্য কোটার এসব আসন এবার ফাঁকাই থাকছে।

শেয়ার করুন