‘সবকিছু জলাঞ্জলি দিয়ে আইএমএফের ঋণ নয়’

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)
ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ পেতে বাংলাদেশকে নানা শর্ত দেওয়া হচ্ছে। তবে এতো শর্তের বেড়াজালে সবকিছু জলাঞ্জলি দিয়ে এ ঋণ গ্রহণ করতে নারাজ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) এক সংলাপে অংশ নিয়ে গতকাল শনিবার এ কথা বলেন তিনি। এ সময় এফবিসিসিআই সভাপতি দেশের ব্যাংক খাতের সুশাসন নিশ্চিত করা, অর্থ পাচার রোধ, রপ্তানি বৈচিত্র্যকরণ ও জ্বালানিসংকটে সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

universel cardiac hospital

আইএমএফের ঋণ নিয়ে জসিম উদ্দিন বলেন, তারা তো শর্ত দেবেই, কিন্তু আমাদের মধ্যস্থতার ক্ষমতা থাকতে হবে। তারা তাদের কথা বলবে। আমাদের কথাও তাদের কাছে তুলে ধরতে হবে। অবশ্যই আমাদের ফরেন কারেন্সি (ডলার) দরকার, তার অর্থ এ নয়, সমস্ত কিছু জলাঞ্জলি দিয়ে তাদের থেকে ডলার নিতে হবে।

গতবারের অভিজ্ঞতা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, তখন এফবিসিসিআইয়ের সঙ্গে আইএমএফ বসেছিল। আমরা তখন প্রণোদনার অর্থ ফেরত দিতে সময় বাড়ানো নিয়ে কাজ করছি। তখন তারা উল্টো টাকা দ্রুত ফেরত দিতে বলল। এতে বোঝা যায়, তারা তাদের মতো করে বলার চেষ্টা করে। আমাদেরকে আমাদের কথা বোঝাতে হবে।

শেয়ার করুন