উন্নয়ন বাজেটের ৭৪ ভাগই পায় ঢাকাসহ ৬ জেলা

নিজস্ব প্রতিবেদক

বাজেট ২০২২-২৩
বাজেট ২০২২-২৩। প্রতীকী ছবি

বর্তমান বাস্তবতায় ঢাকাকেন্দ্রিক বিনিয়োগের রাশ টেনে সারা দেশে সুষম বিনিয়োগ করা উচিত বলে মত দিয়েছেন নগর পরিকল্পনাবিদরা। যাতে সারদেশে টেকসই ও পরিকল্পিত নগরায়ণ হয়। বিশ্ব নগর পরিকল্পনা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত ভার্চ্যুয়াল নগর সংলাপে বিশেষজ্ঞরা এ মত দেন।

‘উন্নয়নের বিকেন্দ্রীকরণে বাংলাদেশের সুষম ও টেকসই নগরায়ণ: প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক সংলাপে আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, নগরায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। ২০২১-২২ অর্থবছরে এ দুই মন্ত্রণালয়ের মোট উন্নয়নের বাজেটের প্রায় ৭৪ শতাংশ ছিল ঢাকা, চট্টগ্রাম, গাজীপুরসহ ৬টি জেলায়। ২৫টি জেলায় বরাদ্দ ছিল মোট উন্নয়ন বাজেটের মাত্র ৫ দশমিক ৮৫ শতাংশ।

universel cardiac hospital

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আকতার মাহমুদ বলেন, পৃথিবী সর্বোচ্চ ৯০০ থেকে ১০০০ কোটি মানুষকে ধারণ করার ক্ষমতা রাখে। গত ১১ বছরে ১০০ কোটি মানুষ বেড়ে ১৫ নভেম্বর বিশ্বের মোট জনসংখ্যা দাঁড়াবে ৮০০ কোটি। পৃথিবীর সর্বোচ্চ ধারণক্ষমতার প্রায় কাছাকাছি জনগোষ্ঠীকে প্রয়োজন অনুসারে সেবা দিতে পরিকল্পিত নগরায়ণের প্রতি জোর দেন তিনি।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ রাশেদুল হাসান বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ এখন দেশের ৫টি নগরে বাস করে। আর এই নগরে বাসকারী জনসংখ্যার ৫৮ শতাংশই বাস করে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা শহরে। এমন অবস্থায় বিকেন্দ্রীকরণের কোনো বিকল্প নেই।

শেয়ার করুন