কাতারকে বিশ্বকাপের আয়োজক বানানো ভুল ছিল : ব্লাটার

ক্রীড়া ডেস্ক

সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার

প্রথমবারের মতো মধ্যেপ্রাচ্যের দেশ হিসেবে এবার ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কাতার। আর মাত্র ১২ দিন পরেই স্বাগতিকদের ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্ব আসরের। গ্রেটেস্ট শো অন আর্থখ্যাত এ ক্রীড়াযজ্ঞকে সামনে রেখে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি সেরে ফেলেছে মধ্যপ্রাচ্যের দেশটি। কিন্তু এর মধ্যেই বোমা ফাটালেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটার।

২০১০ সালে ফিফার কার্যনির্বাহী কমিটির সদস্যদের ভোটাভুটিতে বিশ্বকাপের আয়োজক নির্বাচিত হয়ে কাতার। সে সময় ফিফার সভাপতি ছিলেন সেপ ব্লাটার। এরপর কেটে গেছে ১২ বছর। সেপ ব্লাটারকে সরিয়ে এসেছে ফিফার নতুন প্রেসিডেন্টও। দীর্ঘ সময়ে কাতারের বিশ্বকাপ নিয়ে তেমন কোনো বিরূপ মন্তব্য ছিল না ব্লাটারেরও। কিন্তু মঙ্গলবার হঠাত করেই এক উস্কানিমূলক কথা বলে ফেললেন ৮৬ বছর বয়সী ব্লাটার।

universel cardiac hospital

ব্লাটারের মতে, কাতারকে বিশ্বকাপের স্বাগতিক দেশ হিসেবে নির্বাচন করাটা ভুল সিদ্ধান্ত ছিল। বিশ্বকাপ ফুটবল আয়োজনের যোগ্য দেশ কাতার নয় বলে মন্তব্য করেন তিনি। এছাড়া কাতারে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকি রয়েছে বলেও আশঙ্কা করছেন সাবেক ফিফা প্রেসিডেন্ট।

সুইস সংবাদপত্র টেজেস আনজেইগারের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘ওই সময় আমরা এই ব্যাপারে সম্মতিতে পৌঁছেছিলাম রাশিয়ায় ২০১৮ ও যুক্তরাষ্ট্রে ২০২২ বিশ্বকাপ আয়োজন করবে। কাতার খুব ছোট দেশ। ফুটবল বিশ্বকাপ তাদের জন্য অনেক কঠিন হয়ে যায়।’

তবে দোষের দায়ভার আবার নিজের কাঁধেই নিয়েছেন ব্লাটার, ‘এটা খুবই বাজে সিদ্ধান্ত ছিল এবং তৎকালীন প্রেসিডেন্ট থাকায় দায়ভারটাও আমিই নিচ্ছি।’

আগামী ২০ নভেম্বর ইকুয়েডরের বিপক্ষে কাতারের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের এ বিশ্ব আসরের পর্দা নামবে ডিসেম্বরের ১৮ তারিখ।

শেয়ার করুন