‘মানবসভ্যতাকে এগিয়ে নিতে উদ্ভাবনের বিকল্প নেই’

মোহাম্মদ সজিবুল হুদা

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, বিশ্বকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, তথা মানবসভ্যতাকে এগিয়ে নিতে উদ্ভাবনের বিকল্প নেই। তবে উদ্ভাবনের জন্য আমাদের প্রয়োজন মেধা এবং সাহসীকতা।

বুধবার (৯ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ব্রাহ্মণবাড়িয়া শহরের দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২।’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মেলায় অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী শাকিল ভূইয়া হাবিব, ইসরা রাইফা আহম্মেদ, সুকান্ত পালি মিলে কৃষি কাজে অটোমেটিক মেশিনের মাধ্যমে কিভাবে পানির আদ্রতা নির্ণয়ের মাধ্যমে সহজে সেচ কাজ করা যায় সেই মেশিন উদ্ভাবন করেছেন। নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টি ও ভূমিকম্প হওয়ার পূভাবাসের যন্ত্র প্রদর্শন করেন।

মোকতাদির চৌধুরী বলেন, ‘পবিত্র কোরআন শরীফে বলা হয়েছে, তুমি বিশ্ব পরিভ্রমণ করো, সমুদ্রের দিকে তাকাও, গ্রহ নক্ষত্ররাজির দিকে তাকাও, কিন্তু তথাকথিত ধর্মবেত্তারা সেদিকে তাকায় না। বিখ্যাত ইসলামিক স্কলার শেখ সাদী ছিলেন একজন খ্যাতিমান জ্যোতির্বিজ্ঞানী কিন্তু ঐ ধর্মবেত্তারা তাঁকেও কাফের ফতোয়া দিয়েছিল।’ এসময় শিক্ষার্থীদের মৌলিক উদ্ভাবনের দিকে নজর দিতে শিক্ষার্থীদের উৎসাহিত করেন।

তিনি বলেন, আমাদের এখন অনেক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে, কিন্তু প্রশ্ন হলো সেখান থেকে আমরা একজন প্রকৃত বিজ্ঞানী কী পাচ্ছি? একজন কুদরাত-এ-খুদা পাচ্ছি? আমরা কী একজন জগদীশ চন্দ্র বসুকে উপহার দিতে পারছি? পারছি না। কেন পাছি না আমরা? কারণ বিজ্ঞান পড়তে পড়তে একসময় আমরা অন্য জায়গায় ঢুকে যাচ্ছি।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়ামিন হোসেনের সভাপতিত্বে মেলায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি জিয়াউল হক মীর, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধক্ষ অধ্যাপক বিভূতি ভূষণ দেবনাথ, সদর উপজেলা চেয়ারম্যান ফিরোজুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি সাইফ-উল আরেফিন প্রমুখ।

শেয়ার করুন