মিয়ানমারের জান্তার ওপর যুক্তরাষ্ট্র-ইইউর নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমার জান্তাপ্রধান মিন অং হ্লেইং
মিয়ানমার জান্তাপ্রধান মিন অং হ্লেইং। ফাইল ছবি

মিয়ানমারের সামরিক সরকারের সঙ্গে সংশ্লিষ্টদের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সরকারের কর্মকর্তা, কোম্পানি এবং অস্ত্র ব্যবসায়ীদের ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। দেশটির ক্রমেই গভীর হওয়া সংকটের বিষয়টি তুলে ধরে এসব পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন অধিকারকর্মীরা। খবর আল-জাজিরার।

এক মন্ত্রী ও প্রধান বিচারপতি এবং আরও ১৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইইউ এ নিষেধাজ্ঞা দিয়েছে। গতকাল মঙ্গলবার ইউরোপিয়ান কাউন্সিল বলেছে, দুই বছর আগে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের পর অব্যাহতভাবে সহিংসতা বৃদ্ধি এবং গুরুতর মানবাধিকার লঙ্ঘনের কারণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্র অস্ত্র ব্যবসায়ী কিয়াও মিন উও এবং অ্যাভিয়েটর কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে। অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে কিয়াওয়ের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বিদেশি উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের মিয়ানমার সফরের আয়োজনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন তিনি।।

এতে আরও বলা হয়, স্কাই অ্যাভিয়েটর মিয়ানমার সামরিক বাহিনীর পক্ষে উড়োজাহাজের যন্ত্রাংশ আমদানিসহ অস্ত্র চুক্তিতে সহযোগিতা করেছে। জ্যেষ্ঠ জেনারেল মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী।

শেয়ার করুন