সাম্প্রদায়িক প্রশ্নকারীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

অবহেলাজনিত বা ইচ্ছাকৃত—যে কারণেই ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র সাম্প্রদায়িক করা হোক না কেন, প্রণয়নকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ‘একাত্তরে গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আজ বুধবার দুপুরে স্বাধীনতা ফাউন্ডেশন ঢাকার জাতীয় জাদুঘরে এর আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, এটা দেখা অবশ্যই দরকার, বিষয়টি অবহেলাজনিত, নাকি ইচ্ছাকৃতভাবে। সেই তদন্ত চলছে। অবহেলাও যদি থাকে, বা যদি ইচ্ছাকৃত হয়, কোনোটিই ছেড়ে দেওয়ার সুযোগ নেই। অবশ্যই ব্যবস্থা নেব। আমরা সঙ্গে সঙ্গেই তদন্ত কমিটি গঠন করেছি। কারা প্রশ্নপত্র সেট ও মডারেট করেছেন, সেগুলো চিহ্নিত করা হয়েছে।

universel cardiac hospital

কী ধরনের ব্যবস্থা নেবেন জানতে চাইলে মন্ত্রী বলেন, তদন্ত প্রতিবেদন এলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেব। শাস্তিমূলক ব্যবস্থা নির্ভর করছে প্রতিবেদনে কী আসে, তার ওপর। প্রশ্নপত্র প্রণয়নের বিষয়ে আমাদের পুরো সিস্টেমে ভালো করার চেষ্টা করব।

গত রোববার অনুষ্ঠিত ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষার প্রশ্নপত্রে একটি প্রশ্নের উদ্দীপক (সৃজনশীল প্রশ্নের একটি অংশ) হিসেবে এমন বিষয়কে বেছে নেওয়া হয়, যা খুবই সংবেদনশীল বিষয়। এতে সাম্প্রদায়িক উসকানি রয়েছে বলে অনেকে মনে করছেন। বিষয়টি নিয়ে ফেসবুকেও লেখালেখি হচ্ছে।

শেয়ার করুন