জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না। আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। পুতিনের অংশগ্রহণ না করার বিষয়টি আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে জাকার্তার রুশ দূতাবাস।

জি-২০ সম্মেলনে পুতিনের অংশগ্রহণ না করার বিষয়টি এ প্রথম রাশিয়া নিশ্চিত করেছে। সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অংশগ্রহণের কথা রয়েছে। এতে পুতিন অংশ নিলে ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর প্রথমবারের মতো বাইডেন ও পুতিনকে একই কক্ষে দেখা যেত।

universel cardiac hospital

পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলেছেন বাইডেন। রাশিয়ায় বন্দী মার্কিনদের মুক্তির বিষয়টি আলোচ্য সূচিতে না থাকলে বালিতে গেলে তার সঙ্গে বৈঠকের সম্ভাবনা আগেই নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

জাকার্তায় রুশ দূতাবাসের চিফ প্রটোকল কর্মকর্তা ইউলিয়া তোমস্কায়া বলেন, আমি নিশ্চিত করতে পারি, জি-২০ সম্মেলনে (পররাষ্ট্রমন্ত্রী) সের্গেই লাভরভ রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। তবে প্রেসিডেন্ট পুতিনের অংশগ্রহণের বিষয়ে এখনো কাজ চলছে, তিনি ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করতে পারেন।

১৫ ও ১৬ নভেম্বর বালিতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে পুতিনের অংশগ্রহণের বিষয়ে কয়েক মাস ধরে চলা অনিশ্চয়তার পর এ সিদ্ধান্ত এল।

শেয়ার করুন