পদ্মায় দেখা মিলছে না ইলিশের, হতাশ জেলেরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ইলিশ
ফাইল ছবি

উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে ইলিশের আকাল দেখা দিয়েছে। ফলে হতাশ হয়ে পড়েছেন এখানকার জেলেরা। ইলিশ ধরা দেবে এমন আশায় পদ্মা নদীতে নৌকা ও জাল নিয়ে ছুটছেন তারা। তবে কোথাও মিলছে না রুপালি ইলিশের ঝাঁকের দেখা। মৌসুমের শুরুতেই কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ হয়েছেন অনেক জেলে।

জেলেরা বলছেন, গত দুই বছর ধরে ওই এলাকার পদ্মায় ইলিশ পাওয়া যাচ্ছে না। যে কারণে উত্তরের এ জেলায় ইলিশের সংকট দেখা দিয়েছে।

universel cardiac hospital

পদ্মায় মাছ ধরতে যাওয়া জেলে সাকিম আলী বলেন, গত পাঁচ বছর মাছ ধরেই সংসার চালাই। এ কর্ম ছাড়া অন্য কোনো আয়-রোজগারের পথ নেই আমার। কিন্তু এবার নদীতে দিন-রাত পার করেও মিলছে না ইলিশের দেখা।

শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নের জেলে সুজন বলেন, গত দুই বছর আগে এসময় পদ্মায় জাল নামালেই ধরা পড়তো ইলিশের ঝাঁক। উঠতো এক মণের বেশি মাছ। তবে এবার এক মণ তো দূরের কথা এক কেজিও পাচ্ছি না।

মুরসালিন নামে পদ্মাপাড়ের এক বাসিন্দা বলেন, পদ্মা পাড়ে জাটকা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে। আর ইলিশ বিক্রি হচ্ছে ৭০০-১২০০ টাকা কেজি পর্যন্ত।

চাঁপাইনবাবগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, অন্য বছরের তুলনায় এবার ইলিশ কম পাচ্ছেন জেলেরা। তবে আমাদের তথ্য মতে, পদ্মায় গত মাসে ১ দশমিক ৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ধরেছেন তারা।

শেয়ার করুন