পূজামণ্ডপে তোরণ ভাঙচুর মামলা: জেলে থেকেও আসামি হওয়া বিএনপির ৩ জন বাদ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার
ফাইল ছবি

এক বছর আগে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার সরকারহাট এলাকায় একটি পূজামণ্ডপে তোরণ ভাঙচুরের মামলায় পুলিশ যুবদল, ছাত্রদল ও বিএনপির তিনজনকে আসামি করেছিল। সে সময় পুলিশেরই করা আরেক মামলায় তারা চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ছিলেন। তদন্ত শেষে অবশেষে পুলিশ তাদের মামলা থেকে অব্যাহতি দিয়েছে। তবে মামলার বাদী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এবং হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা রানা দাশগুপ্ত বলছেন, কারাগারে থাকা তিনজনকে আসামি করা মামলার বাদী পুলিশ কর্মকর্তার শাস্তি হওয়া উচিত। পূজামণ্ডপে তোরণ ভাঙচুরের মামলার স্বার্থেই এটা করা দরকার বলে মনে করেন তারা।

universel cardiac hospital

ওই তিন আসামি হলেন চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহসভাপতি সৈয়দ ইকবাল, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সদস্য আকরাম উদ্দিন পাভেল ও বিএনপির কর্মী জোনায়েদ মেহেদী। তিনজনেরই বাড়ি হাটহাজারীতে।

জামিনে থাকা চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহসভাপতি সৈয়দ ইকবাল বলেন, কারাগারে থেকে মণ্ডপের তোরণে হামলার মামলায় আসামি হয়েছেন শুনে তিনি অবাক হয়েছেন। একই কথা জানিয়েছেন বাকি দুজনও।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন আজ শুক্রবার সকালে বলেন, মামলায় আসামি হলে অপরাধের সঙ্গে জড়িত নন, সব তথ্যপ্রমাণ পেলেও সঙ্গে সঙ্গে বাদ দেওয়ার সুযোগ নেই। তদন্ত প্রতিবেদন বা অভিযোগপত্র থেকে আসামির নাম বাদ দিতে হয়।

হাটহাজারী থানার পরিদর্শক (তদন্ত) রাজীব শর্মা বলছেন, এজাহারে থাকা তিনজনকে মামলা থেকে অব্যাহতি দিয়ে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়েছে। সাক্ষ্যপ্রমাণে জড়িত থাকার তথ্য না পাওয়ায় তাদেরকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই মন্তব্য করেন মামলাটির তদন্ত ককর্মকতা হাটহাজারী থানার উপপরিদর্শক (এসআই) ইরফান উদ্দীন রাজিব।

শেয়ার করুন