ইরানের চলমান বিক্ষোভে ৩২৬ জন নিহত: আইএইচআর

আন্তর্জাতিক ডেস্ক

পুলিশি হেফাজতে ইরানের তরুণী মাসা আমিনির মৃত্যুর জেরে চলমান বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৩২৬ জনের মৃত্যু হয়েছে। নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) আজ শনিবার এ তথ্য জানায়। খবর এএফপির।

কঠোর ‘পর্দাবিধি’ মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাসা আমিনিকে তেহরান থেকে আটক করে ‘নীতি পুলিশ’। আটকের পর পুলিশি হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়।

universel cardiac hospital

১৬ সেপ্টেম্বর তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। নির্যাতনে মাসার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে। অসলোভিত্তিক মানবাধিকার সংগঠনটি নিজেদের ওয়েবসাইটে আজ এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, দেশজুড়ে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৩২৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৩টি শিশু ও ২৫ জন নারী রয়েছেন।

৫ নভেম্বর সংগঠনটি যে তালিকা প্রকাশ করেছিল, সেখান থেকে আজকের তালিকায় নিহত ব্যক্তির সংখ্যা ২২ জন বেড়েছে। নতুন তালিকায় জানানো হয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে সিস্তান–বেলুচিস্তান প্রদেশেরই ১২৩ জন রয়েছেন। এক সপ্তাহে সেখানে নিহত ব্যক্তির সংখ্যা বেড়েছে ৫ জন।

শেয়ার করুন