মিয়ানমার জান্তাকে গণতন্ত্রে ফিরতে বললেন জাতিসংঘের মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।ফাইল ছবি

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারে অবিলম্বে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য দেশটির জান্তার প্রতি আহ্বান জানিয়েছেন। আজ শনিবার কম্বোডিয়ায় আসিয়ান সম্মেলন চলাকালে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি। গুতেরেস মনে করেন মিয়ানমারকে ‘অন্তহীন দুঃস্বপ্ন’ থেকে মুক্ত করার এটিই একমাত্র পথ। খবর এএফপির।

গত বছরের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকারকে উৎখাতের পর থেকে মিয়ানমার রক্তক্ষয়ী সংঘাতের মধ্যে আছে। তখন থেকে এ পর্যন্ত হাজারো মানুষের মৃত্যু হয়েছে। গতকাল কম্বোডিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোটের (আসিয়ান) সম্মেলনের প্রথম দিনে প্রাধান্য পেয়েছে মিয়ানমার সংকট। যদিও জোটটি এখন পর্যন্ত ফলপ্রসূ কোনো কূটনৈতিক পদক্ষেপ নিতে পারেনি।

universel cardiac hospital

গুতেরেস সাংবাদিকদেরকে বলেন, মিয়ানমারের পরিস্থিতি জনগণের জন্য এক অন্তহীন দুঃস্বপ্ন এবং অঞ্চলটির শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। মিয়ানমার কর্তৃপক্ষকে আহ্বান করছি, তারা যেন তাদের জনগণের কথা শোনে, রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয় এবং অবিলম্বে গণতন্ত্রে প্রত্যাবর্তন করে। এটিই স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠার একমাত্র পথ।

শেয়ার করুন