সিনেটে ডেমোক্র্যাট পালে হাওয়া

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

জমে উঠেছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। সিনেটে দুই দলই লড়ছে সমানে সমান। আজ শনিবার অ্যারিজোনায় জয় পেয়েছে ডেমোক্র‍্যাটরা। ডেমোক্রেটিক প্রার্থী মার্ক কেলি ৫১ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই দলই সিনেটে সমান ৪৯টি করে আসন পেয়েছে। এখন শুধু দুটি আসনের ফল বাকি। আসন দুটি নেভাদা ও জর্জিয়া।

সিনেটে আধিপত্য পেতে রিপাবলিকানদের দুটি আসনেই জিততে হবে। অন্যদিকে ডেমোক্র‍্যাটরা আর একটি আসন পেলেই সিনেটের ক্ষমতা ধরে রাখতে পারবে। কেননা, ডেমোক্রেটিক পার্টির এক আসন কম হলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘কাস্টিং ভোট’ এর কারণে একটি অতিরিক্ত আসন পাবে দলটি। খবর দ্য গার্ডিয়ান, বিবিসির।

universel cardiac hospital

জর্জিয়ার ফলাফল এখনই হচ্ছে না বলে জানিয়েছে সিএনএন। সিএনএনের বলছে, জর্জিয়ার ফল গণনায় দুই দলের কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। ডেমোক্রেটিক প্রার্থী রাফায়েল ওয়ারনক পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট আর রিপাবলিকান হার্শেল ওয়ালকার পেয়েছেন ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট। ফলে জর্জিয়ায় ভোট গড়িয়েছে রান-অফ বা দ্বিতীয় দফায়। দ্বিতীয় দফা ভোট হবে আগামী ৬ ডিসেম্বর।

আরেক রাজ্য নেভাদায়ও খুব শক্ত প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। শেষ খবর পর্যন্ত নেভাদায় এগিয়ে রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্ট। তিনি পেয়েছেন ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট আর ডেমোক্রেটিক প্রার্থী কর্টেজ মাস্তো পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট। ৯৪ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে।

এদিকে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ পাওয়ার পথে অনেকটা এগিয়ে রিপাবলিকান পার্টি। নিম্নকক্ষের ৪৩৫ আসনের মধ্যে ২১১ টিতে জয় নিশ্চিত করেছেন রিপাবলিকানরা। আর ডেমোক্রেটিকরা ২০৩টি আসনে জয় পেয়েছেন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে মোট ২১৮টি আসনে জয় প্রয়োজন।

মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা যদি শেষ পর্যন্ত প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পান, তাহলে বিভিন্ন ইস্যুতে বেকায়দায় পড়বেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে কংগ্রেসে অনেক আইন পাসে বাধার সম্মুখীন হতে পারে বাইডেন প্রশাসন।

শেয়ার করুন