ইউক্রেনে যুদ্ধবিরতির আহ্বান মোদির

আন্তর্জাতিক ডেস্ক

নরেন্দ্র মোদি

ইন্দোনেশিয়ার বালিতে জি–২০ শীর্ষ সম্মেলনের আসরে দ্ব্যর্থহীন ভাষায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ইউক্রেনে যুদ্ধবিরতির উপায় সবাইকেই খুঁজতে হবে। সেই দায়িত্ব আজ আমাদের প্রত্যেকের ওপর বর্তেছে। এটা যুদ্ধের সময় নয়। কূটনীতির রাস্তায় কী করে ফেরা যায়, তার খোঁজে সবাইকে সচেষ্ট হতে হবে। আজ মঙ্গলবার সকালে শীর্ষ সম্মেলনে তিনি ভাষণ দেন। খবর এনডিটিভির।

মোদি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ পৃথিবীকে ধ্বংসের কিনারায় নিয়ে গিয়েছিল। সেই সময় বিশ্বনেতৃত্ব শান্তির পথে প্রত্যাবর্তনে এগিয়ে এসেছিলেন। আজ সেই দায়িত্ব চেপেছে আমাদের ওপর। পৃথিবীকে শান্ত, সমৃদ্ধশালী ও নিরাপদ করে তুলতে আমাদেরকে সক্রিয় ভূমিকা নিতে হবে। আগামী বছর জি–২০ নেতারা বুদ্ধ ও গান্ধীজির দেশে (ভারত) মিলিত হবেন। আমি নিশ্চিত, তখন সবাই বিশ্ববাসীকে শান্তির বার্তা দিতে পারব।

universel cardiac hospital

ভারত আগামী ১ ডিসেম্বর জি–২০ গোষ্ঠীর সভাপতিত্বের দায়িত্ব গ্রহণ করবে। আগামী বছর অনুষ্ঠিত হবে শীর্ষ সম্মেলন। প্রধানমন্ত্রী মোদি ভাষণে ইউক্রেনের সংঘাত, জলবায়ু পরিবর্তন ও কোভিড মহামারির বৈশ্বিক চ্যালেঞ্জের উল্লেখ করে বলেন, এর ফলে গোটা বিশ্বে সরবরাহব্যবস্থা ধ্বংসের মুখে এসে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। দৈনন্দিন জীবন অতিবাহিত করা সাধারণ মানুষের কাছে কঠিন হয়ে উঠেছে।

তিনি বলেন, জাতিসংঘের মতো বহুপক্ষীয় প্রতিষ্ঠান সংকটের মোকাবিলায় ব্যর্থ। আমরাও প্রয়োজনীয় সংস্কারে ব্যর্থ হয়েছি। আর তাই জি–২০ নেতৃত্বের কাছে বিশ্ববাসীর প্রত্যাশা বেড়ে গেছে। এ গোষ্ঠীর প্রাসঙ্গিকতাও বৃদ্ধি পেয়েছে বহুগুণ।

শেয়ার করুন