‘দেশের মানুষকে বাঁচিয়ে রাখতে আপনারাও যুদ্ধে আছেন’

মোহাম্মদ সজিবুল হুদা

কৃষকদের উদ্দেশ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানিসহ সবধরনের তেলের ওপর চাপ বেড়েছে। এই অবস্থায় আমরা যদি অধিক পরিমাণে সরিষার চাষাবাদ করি, তাহলে জনগণের জন্য খাবারের তেল আমদানি জনিত ব্যয় অনেকাংশেই কমে যাবে। আর জন্যই মাননীয় প্রধানমন্ত্রী কৃষির সঙ্গে সরাসরি সম্পৃক্ত কৃষকদেরকে বিভিন্নভাবে প্রণোদনা দিয়ে যাচ্ছেন।

১৪ নভেম্বর (সোমবার) সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিস কর্তৃক আয়োজিত কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, ঘরবাড়ি নির্মাণ ও অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন কারণে প্রতিবছর আমাদের প্রায় ১% কৃষিজমি হ্রাস পাওয়া সত্বেও কৃষি গবেষণার সাথে যুক্ত বিশেষজ্ঞদের কার্যকর নির্দেশনার ফলে আমাদের দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এমনকি মাঝে মাঝে আমরা উদ্বৃত্ত খাদ্য বিদেশে রপ্তানিও করে থাকি। তবে এই কৃতিত্ব অর্জনের জন্য কৃষি উৎপাদনে যারা সরাসরি সম্পৃক্ত, তাদের ভূমিকাটাই মুখ্য।

কৃষক সমাবেশ

মোকতাদির চৌধুরী আরও বলেন, আপনারা বাড়ির আনাচে-কানাচে সব জায়গায় চাষাবাদ করুন। মুক্তিযুদ্ধে আমরা যেমন দেশের জন্য লড়াই করেছিলাম, তেমনিভাবে দেশের মানুষকে বাঁচিয়ে রাখতে আপনারাও একধরনের যুদ্ধে আছেন। সেই যুদ্ধ হলো দেশের মানুষকে খাদ্য সরবরাহ করে বাঁচিয়ে রাখার সংগ্রাম। আপনারা যদি কৃষি উৎপাদনে জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারেন, ইনশাআল্লাহ বাংলাদেশকে কখনোই খাদ্যের জন্য কারো কাছে হাত পাততে হবে না।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনাকে আমরা ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা আশ্বাস দিতে পারি, আপনার আহ্বানে আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭৪ সালে আমাদেরকে যে নির্দেশনা দিয়েছিলেন সেই নির্দেশনার আলোকে কৃষিকাজের সাথে সম্পৃক্ত সকলেই আপনার পাশে আছে।

শেয়ার করুন