আমি যে কারও সঙ্গে কাজ করব : বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর খুব অল্প ব্যবধানে দলটি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে এবং এর মাধ্যমে ২০১৮ সালের পর আবারও নিম্নকক্ষের নিয়ন্ত্রণ গেল সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকানদের হাতে।

আর এরপরই বিরোধী রিপাবলিকানদের অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে রিপাবলিকানদের সঙ্গে একসঙ্গে কাজ করার বার্তাও দিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

universel cardiac hospital

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর বুধবার বিরোধী রিপাবলিকান আইনপ্রণেতাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট বলেছেন, তিনি রিপাবলিকানদের সাথে কাজ করতে এবং আমেরিকান জনগণের সেবা করতে ইচ্ছুক।

গত ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের সব আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। পরিষদের সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে কমপক্ষে ২১৮টি আসনে জয় পেত হতো। বুধবার সেটি পেয়েছে রিপাবলিকান পার্টি। এখন আরও দুই-একটি আসনে জয় পেতে পারে তারা।

এছাড়া চূড়ান্ত ফলাফল ঘোষণা শেষেই জানা যাবে কোন দল কতগুলো আসন পেল। এখন পর্যন্ত ডেমোক্র্যাটিক পার্টি ২১১টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি।

অবশ্য গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনের পর মার্কিন সংবাদমাধ্যম দেশটির প্রতিনিধি পরিষদে অল্প ব্যবধানে রিপাবলিকানদের জয়ের সম্ভাবনার কথা জানিয়েছিল। আর এরপরই সেটির প্রতিক্রিয়ায় বাইডেন বলেছিলেন, আমেরিকান জনগণ চায় আমরা তাদের জন্য কাজ করি।

বুধবার রিপাবলিকানদের জয়ের পর প্রেসিডেন্ট বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘এবং আমি যে কারও সাথে কাজ করব – রিপাবলিকান বা ডেমোক্র্যাট – তারাও ফলাফলের জন্য আমার সাথে কাজ করতে ইচ্ছুক।’

শেয়ার করুন