নারীদের ‘লিভ ইন’ নিয়ে ভারতের মন্ত্রীর বিতর্কিত মন্তব্য

আন্তর্জাতিক ডেস্ক

দিল্লিতে ‘লিভ ইনে’ (বিয়েবহির্ভূত সম্পর্ক) থাকা তরুণী শ্রদ্ধা ওয়াকার হত্যার ঘটনায় বিতর্কিত মন্তব্য করে এবার আলোচনায় এসেছেন ভারতের কেন্দ্রীয় আবাসন ও নগরমন্ত্রী কৌশল কিশোর। তিনি বলেছেন, ‘এ হত্যার জন্য লিভ ইন সম্পর্ক দায়ী। তাই মেয়েদের লিভ ইন সম্পর্কে থাকা উচিত নয়।’ বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার সিএনএন–নিউজ ১৮ কে দেওয়া এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর এমন মন্তব্য করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী কৌশল কিশোর বলেন, ভারতের শিক্ষিত নারীরা ঐতিহ্য থেকে সরে গিয়ে বিয়ের আগেই সঙ্গীর সঙ্গে বসবাস করছেন। প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে শ্রদ্ধা ওয়াকার হত্যার শিকার হন। এ ঘটনায় তার লিভ ইন সঙ্গী আফতাব পুনাওয়ালাকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। এ বিষয়ের প্রতি ইঙ্গিত করে মন্ত্রী কৌশল কিশোর বলেন, ‘শিক্ষিত নারীদের ভুলের কারণেই এ ধরনের অপরাধ ঘটছে।’

universel cardiac hospital

কৌশল কিশোর বলেন, আপনি যদি কারও প্রেমে পড়েন, তাহলে‍ শুরুতেই বিয়ে করে ফেলুন। লিভ ইন সম্পর্ক আবার কী? এ বিষয়গুলোই অপরাধকে উৎসাহিত করছে। শ্রদ্ধা ওয়াকার হত্যার প্রসঙ্গ তুলে মন্ত্রী বলেন, শ্রদ্ধার মা–বাবা তাদের এ সম্পর্ক মেনে নিতে চাননি। তারপরও তিনি (শ্রদ্ধা) ওই প্রেমিকের সঙ্গে থাকার বিষয়টি বেছে নিয়েছিলেন।

তিনি আরও বলেন, একজন শিক্ষিত মেয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে। তাদের (নারী) ধারণা, তারা খুব স্পষ্টবাদী এবং নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা আছে। কিন্তু এটা তাঁদের ভুল ধারণা।

শেয়ার করুন