‌ইউরোপিয়ানদের ৩০০০ বছরের অত্যাচারের জন্য ক্ষমা চাইতে হবে: ফিফা সভাপতি

ক্রীড়া ডেস্ক

দরজায় বিশ্বকাপ যতই কড়া নাড়ছে, ততই বাড়ছে উত্তেজনা। মাঠের খেলায় উত্তেজনা শুরু হওয়ার আগে মাঠের বাইরেও ছড়িয়ে পড়েছে সে উত্তাপ। কাতার বিশ্বকাপের শুরু থেকে এই বিশ্বকাপের অব্যবস্থাপনা এবং অভিবাসী কর্মীদের নির্যাতন নিয়ে সমালোচনায় মুখর অনেক ফুটবল বিশারদ; যার মধ্যে ইউরোপিয়ানদের সংখ্যাই বেশি। এবার স্বজাতি সেই ইউরোপিয়ানদেরই একহাত নিলেই ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো। ইউরোপিয়ানদের নিজেদের কৃতকর্মের জন্য ক্ষমা চাইতে বললেন তিনি।

বিশ্বকাপ শুরুর একদিন আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মুখোমুখি হন ইনফ্যান্তিনো। সেখানে সাংবাদিকদের প্রশ্নবানে জর্জরিত হন তিনি। কিন্তু সকল প্রশ্নেরই যেন উত্তর আগে থেকেই প্রস্তুত করা ছিল তার। এজন্য অনেক সমালোচনাময় প্রশ্ন থাকা সত্ত্বেও সেগুলোর জবাব দিয়েছেন বেশ চৌকসভাবেই।

universel cardiac hospital

কাতারে বিশ্বকাপ আয়োজনে প্রবাসী শ্রমিকদের উপর অত্যাচার এবং তাদের মৃত্যু নিয়ে করা এক প্রশ্নের জবাবে ইনফ্যান্তিনো বলেন, আমরা ইউরোপিয়ান তথা পশ্চিমা বিশ্বের কাছ থেকে অনেক উপদেশ পেয়েছি। আমার মনে হয়, অন্য মানুষকে উপদেশ দেওয়ার আগে আমরা ইউরোপিয়ানরা ৩ হাজার বছর ধরে বিশ্বে যা করে আসছি আমাদের সেই কৃতকর্মের জন্য আগামী ৩ হাজার বছর ক্ষমা চাওয়া উচিত।

‘কতটি ইউরোপিয়ান কোম্পানি আছে যারা কাতার তথাপি এই মধ্যপ্রাচ্য অঞ্চলে ব্যবসা করে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করা সত্ত্বেও অভিবাসী কর্মীদের নিয়ে আওয়াজ তুলেছে? আমার কাছে এটির উত্তর আছে। উত্তর হলো কেউই তাদের পক্ষে দাঁড়ায়নি। কারণ তারা যদি এটা পরিবর্তন করতে চায় তাহলে তাদের লভ্যাংশ কমে আসবে’

এসময় অন্য কেউ এগিয়ে না আসলেও ফিফা সবার আগে এই অভিবাসী কর্মীদের পক্ষে ছিল বলে জোর গলায় বলেন ইনফ্যান্তিনো। তিনি বলেন, আমরা ফিফা অন্য সব কোম্পানির থেকে এগিয়ে থেকে তাদের পক্ষে কথা বলেছি। কারা অভিবাসী কর্মীদের পক্ষে কথা বলছে? এই ফিফাই বলছে, এই বিশ্বকাপ কথা বলছে, এই কাতার কথা বলছে তাদের হয়ে।

আনুষ্ঠানিক এই সম্মেলনে কাতার সরকারের অনেক উচ্চপদস্থ কর্মকর্তা এবং ফিফার সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন। এই সম্মেলনে বিশ্বকাপ নিয়ে আরো অনেক পরিকল্পনা এবং বিশ্বকাপে ব্যবহৃত নানা অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে কথা বলেন ইনফ্যান্তিনো।

শেয়ার করুন