নেপালে জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের ভোট গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক

নেপালে আজ রোববার জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ হয়। নেপালের স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়, যা বিকেল পাঁচটা পর্যন্ত চলে। নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণায় দুই সপ্তাহ সময় লাগতে পারে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বর্তমান প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন দল নেপালি কংগ্রেস পার্টি এবং কয়েকজন সাবেক মাওবাদী বিদ্রোহীকে নিয়ে গড়ে ওঠা ক্ষমতাসীন জোট এবং নেপাল কমিউনিস্ট ইউনিফাইড মার্ক্সিস্ট লেনিনিস্ট (ইউএমএল) দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। নির্বাচনের আগে কোনো জনমত জরিপ চালানো হয়নি, তবে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, ক্ষমতাসীন জোটই ক্ষমতায় টিকে থাকবে।

universel cardiac hospital

এবারের নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা প্রায় ১ কোটি ৮০ লাখ। এ নির্বাচনের মধ্য দিয়ে নেপালের পার্লামেন্টের ২৭৫ জন সদস্য ও ৭টি প্রাদেশিক পরিষদের ৫৫০ জন সদস্যকে বেছে নেবেন ভোটাররা। ফার্স্ট পাস্ট দ্য পোস্ট (এফপিটিপি) ও প্রোপরশনাল রিপ্রেজেন্টেশন—এ দুই পদ্ধতির মিশ্রণে প্রতিনিধি নির্বাচন করা হবে।

এফপিটিপি হলো সরাসরি কোনো নির্বাচনী আসনের ভোটাররা সরাসরি তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করেন। আর প্রোপরশনাল রিপ্রেজেন্টেশন হলো, ভোটাররা সরাসরি কোনো রাজনৈতিক দলকে ভোট দেন। এক ভিডিও বার্তায় নেপালের প্রধানমন্ত্রী বলেন, এ নির্বাচন নেপালের সদ্যোজাত গণতন্ত্রকে শক্তিশালী করবে।

শেয়ার করুন