বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হাজারের কাছাকাছি, শনাক্ত প্রায় ৪ লাখ

আন্তর্জাতিক ডেস্ক

করোনায় মৃত্যু
করোনায় মৃত্যু। ছবি : সংগৃহীত

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ও মৃত্যু বেড়েছে। এসময়ে ৯৯৪ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন তিন লাখ ৮২ হাজার ২৬০ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৬ লাখ ২৮ হাজার ৯৭৪ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৩৭ লাখ ৯৭ হাজার ৩২৭ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে আর সংক্রমণে শীর্ষে রয়েছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিল, জাপান, ফ্রান্স, রাশিয়া, মেক্সিকো, ইন্দোনেশিয়া, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো।

universel cardiac hospital

বুধবার (২৩ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় যুক্তরাষ্ট্রে শনাক্ত ১৬ হাজার ৭১৫ জন এবং মারা গেছেন ১৯৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ২ লাখ ৭৯ হাজার ৬৯৮ জন করোনায় শনাক্ত হয়েছেন এবং ১১ লাখ ৩ হাজার ৩৫৫ জন মারা গেছেন।

জাপানে একদিনে সংক্রমিত হয়েছেন ১ লাখ ২১ হাজার ৪৬০ জন এবং মারা গেছেন ১৪৪ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩৯ লাখ ৩৫ হাজার ৪৪৫ জন শনাক্ত এবং মারা গেছেন ৪৮ হাজার ৪৮২ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৪৬০ জন এবং মারা গেছেন ৫৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৫ লাখ ৪৫ হাজার ৩৫১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯১ হাজার ৫৬৮ জনের।

ফ্রান্সে একদিনে শনাক্ত ৬৪ হাজার ৭৭২ জন এবং মারা গেছেন ৮৯ জন। করোনা মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৭৪ লাখ ৪২ হাজার ৯৪৬ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৮ হাজার ৪২৭ জন।

দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৭২ হাজার ৮৭৩ জন এবং মারা গেছেন ৪৫ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৬৬ লাখ ৫৪ হাজার ৭২৯ জন এবং মারা গেছেন ৩০ হাজার ১১১ জন।

করোনায় শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ১৫৯ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ২৭ হাজার ৯৩১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ১৩০ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮৯ হাজার ২২৩ জন।

তাইওয়ানে একদিনে সংক্রমিত ১৮ হাজার ১৭৯ জন এবং মারা গেছেন ৩৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৮১ লাখ ৯৩ হাজার ৭২ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ২৯ জনের।

২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় নতুন শনাক্ত ৭ হাজার ৬৪৪ জন এবং মারা গেছেন ২৫ জন। এসময়ে মেক্সিকোতে শনাক্ত ৬ হাজার ১৬৫ জন এবং মারা গেছেন ৫১ জন। এছাড়া একই সময়ে অস্ট্রেলিয়ায় ২৭ জনের মৃত্যু এবং নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮০৭ জন।

শেয়ার করুন