মিয়ানমার সফরে ভারতের পররাষ্ট্রসচিব, গভীর দ্বিপক্ষীয় সম্পর্কের ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্ক

চলতি সপ্তাহে মিয়ানমার সফর করেছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কাত্রা। দেশটির রাজধানী নেপিডোতে তিনি জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আলাপ করেছেন ব্যাপক দ্বিপক্ষীয় সহযোগিতার সম্ভাবনা নিয়ে। থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারে সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের পররাষ্ট্রসচিবের মিয়ানমার সফর দুই দেশের মধ্যে আরও গভীর সম্পর্কের ইঙ্গিত বহন করে। কারণ, বিশ্বের অনেক দেশই যখন মিয়ানমারের সামরিক সরকারের সমালোচনায় মুখর এবং দেশটির সরকারের সঙ্গে সম্পর্ক সংকুচিত করতে চাচ্ছে সেখানে ভারতের তরফ থেকে এমন সফর গভীর সম্পর্কের ইঙ্গিত বহন করে বলেই ধারণা বিশ্লেষকদের।

universel cardiac hospital

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কাত্রা গত ২১ নভেম্বর মিয়ানমার সফরে যান। গত বছরের ডিসেম্বরে ভারতের তৎকালীন পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা সর্বশেষ মিয়ানমার সফর করেছিলেন। তারপর এই প্রথম ভারতীয় কোনো উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা নেপিডো সফর করলেন।

মিয়ানমারের জান্তা শাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক নিন্দার পরও ভারত খোলাখুলিভাবে দেশটির জান্তা সরকারের সঙ্গে সহযোগিতা চালিয়ে যাচ্ছে, কূটনৈতিক সমর্থন বাড়িয়েছে। এমনকি জান্তা সরকার আগামী বছরে যে সাধারণ নির্বাচন আয়োজন করতে যাচ্ছে, তাতেও সহায়তা করছে।

জান্তা বাহিনী পরিচালিত সংবাদমাধ্যমের বরাত দিয়ে ইরাবতী আরও জানিয়েছে, কাত্রা ও মিন অং হ্লাইং কিয়াত এবং রুপির মধ্যে সরাসরি বিনিময়, সামুদ্রিক বাণিজ্যসহ দুই দেশের মধ্যে সরাসরি বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ আরও বাড়ানো এবং সীমান্ত পরিস্থিতি উন্নয়নে সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি নিয়ে আলোচনা করেছেন।

শেয়ার করুন