কুমিল্লা নামেই বিভাগ করার আশ্বাস বিএনপির নেতাদের

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা
কুমিল্লা

কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে মেঘনা নামে নতুন বিভাগের ঘোষণা দিয়েছে সরকার। তবে আজ শনিবার সরকারের এ ঘোষণার বিপরীত কথা শুনিয়েছেন বিএনপির নেতারা। কুমিল্লায় আয়োজিত গণসমাবেশে দলটির নেতারা আশ্বাস দিয়েছেন, বিএনপি ক্ষমতায় গেলে মেঘনা বিভাগের নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হবে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, কেন্দ্রীয় জ্যেষ্ঠ ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক মনিরুল হক চৌধুরী, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক আমিন-উর-রশিদ ইয়াছিন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আনোয়ারুল আজিমসহ স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা সমাবেশে এ বিষয়ে বক্তব্য দেন।

মঞ্চে প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই মির্জা ফখরুল উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘মেঘনা, নাকি কুমিল্লা নামে বিভাগ হবে?’ তখন উপস্থিত সবাই ‘কুমিল্লা কুমিল্লা’ বলে শ্লোগান দেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা কুমিল্লাকে নিয়ে গর্ব করি। বর্তমান সরকারপ্রধান কুমিল্লার মানুষকে দেখতে পারেন না, কুমিল্লার মানুষকে নানা অপবাদ দেন। এ অঞ্চলের মানুষ কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ চায়। সরকার প্র;ধান হীনমন্যতায় পরিচয় দিয়ে যদি অন্য যে নামেই বিভাগ দেন, আমরা তা প্রত্যাহার করব।

বরকত উল্লাহ বুলু বলেন, সরকার মানুষের ওপর সবকিছুই চাপিয়ে দিচ্ছে। কুমিল্লাবাসীর দাবির পরও কুমিল্লা বিভাগটির নাম মেঘনা নামে কুমিল্লার মানুষের ওপর চাপিয়ে দিচ্ছে। বিএনপি ক্ষমতায় এলে মেঘনা হলেও নাম পরিবর্তন করে কুমিল্লা নামে করা হবে।

মনিরুল হক চৌধুরী বলেন, কুমিল্লা ইতিহাস ও ঐতিহ্যর জেলা। মানুষের আবেগ অনুভূতি এ জেলাকে নিয়ে। প্রাচীন এ জেলার নামেই কুমিল্লা বিভাগ করা হবে। আমরা ক্ষমতায় গেলে নাম পরিবর্তন করে কুমিল্লা বিভাগ হবে। আমাদের আবেগ অনুভূতি নিয়ে খেলতে দেব না।

তবে শুধু বিএনপির নেতারা নন, আওয়ামী লীগের স্থানীয় নেতারাও কুমিল্লা নামেই বিভাগ করার পক্ষে। কুমিল্লা সদর আসনের আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার ও তার অনুসারীসহ কুমিল্লাবাসীর দাবি—মেঘনা নয়, কুমিল্লা নামে বিভাগ করা হোক।

উল্লেখ্য, আগামী রোববার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ‘মেঘনা’ নামের এ বিভাগ অনুমোদনের প্রস্তাব আলোচ্য সূচিতে আছে বলে জানা যায়।

শেয়ার করুন