ইউক্রেন টিকে থাকবে, চালিয়ে যাবে যুদ্ধ: জেলেনস্কি–পত্নী

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা বলেছেন, তীব্র শীত ও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় সৃষ্ট লোডশেডিং সত্ত্বেও আসছে শীতকালের সঙ্গে মানিয়ে নিয়ে ইউক্রেন টিকে থাকব। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। চলমান যুদ্ধকে বৈশ্বিক দৃষ্টিভঙ্গি থেকে দেখছেন ইউক্রেনের ফার্স্ট লেডি। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ চালিয়ে যাবে। কারণ, ‘বিজয় ছাড়া শান্তি অর্জিত হতে পারে না।’

কিয়েভে বিবিসিকে এ সাক্ষাৎকার দেন জেলেনস্কা। শহরটিতে শীত পড়তে শুরু করেছে। ইউক্রেনের বৈদ্যুতিক স্থাপনায় রুশ হামলার কারণে শহরটির ভবনগুলোতে আলো ছিল না। লোডশেডিংয়ের কারণে বেড়েছে শীতের তীব্রতাও। জেলেনস্কা বলেন, আমরা পরিস্থিতি মানিয়ে নিতে প্রস্তুত। অনেক ভয়ংকর চ্যালেঞ্জ ছিল। অনেক হতাহত দেখেছি, দেখেছি ব্যাপক ধ্বংসযজ্ঞ। শুধু লোডশেডিংই আমাদের ওপর ঘটতে থাকা সবচেয়ে খারাপ বিষয় নয়।

universel cardiac hospital

এ সময় তিনি একটি জরিপের কথা উল্লেখ করেন। জরিপে ৯০ শতাংশ ইউক্রেনীয় বলেছেন, ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার সম্ভাবনা থাকলে, তারা এ রকম বিদ্যুৎ–সংকটের মধ্যে দুই–তিন বছরও থাকতে প্রস্তুত আছেন। স্ত্রী-সন্তানদের থেকে আলাদা থাকছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, স্ত্রী বললেন ‘ও বদলায়নি’। তিনি ভবিষ্যদ্বাণী করেন, এ যুদ্ধের ফলে সব ইউক্রেনীয় আরও শক্তিশালী হবে।

শেয়ার করুন