ব্যাংকের অবস্থা কোথায় খারাপ, সাংবাদিকদের কাছে লিখিত চান অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

খেলাপি ঋণ ও ঋণ গ্রহণ–বিতরণে অনিয়মসহ নানা বিষয়ে দেশের ব্যাংকিং খাতের নাজুক অবস্থা নিয়ে সংবাদ প্রকাশসহ বিভিন্ন মহলে সমালোচনা হলেও এ খাতে ‘খারাপ অবস্থা’ দেখছেন না অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বরং ব্যাংকের অবস্থা কোথায় খারাপ তা লিখিত দিতে বলেছেন তিনি। আজ মঙ্গলবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সচিবালয়ে গৃহনির্মাণ ঋণ ব্যবস্থাপনা মডিউলের উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন—বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, হিসাব মহানিয়ন্ত্রক নুরুল ইসলাম এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুরশেদুল কবীর।

universel cardiac hospital

এ সময় ইসলামী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের ঋণে অনিয়ম নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দিয়ে যান, খতিয়ে দেখা হবে। আমরা সবকিছুতেই পরিবর্তন নিয়ে এসেছি। সবকিছুতে ডিজিটাল করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে সরকারি কর্মচারী, পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের শিক্ষক/কর্মচারী এবং প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের বিচারকদের জন্য গৃহনির্মাণ ঋণ কার্যক্রম চলমান। গৃহনির্মাণ ঋণের জন্য এখন যে ব্যবস্থা চালু রয়েছে তাতে দেখা যায় অধিকাংশ সময় একজন আবেদনকারীর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হতে বেশ সময় লেগে যায়। আবেদনের অবস্থা কী বা কোন পর্যায়ে আছে সেটা জানারও কোনো সুযোগ আবেদনকারীর থাকে না। ঋণ আবেদন প্রক্রিয়া ডিজিটালাইজড হলে এ ধরনের সমস্যা দূর হবে।

মন্ত্রী মুস্তফা কামাল বলেন, সরকার যে সর্বজনীন পেনশন স্কিম করেছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে। আমি একজন অডিটর ছিলাম। তখন আমরা একটাই অভিযোগ পেতাম, সরকার থেকে মানুষ যে সমস্ত টাকা পয়সা পায়, বিশেষ করে পেনশনের টাকার জন্য মাস শেষে লাইন ধরে বসে থাকতে হতো। এখন সেটা হচ্ছে না। ডিজিটাল সিস্টেমে সবকিছু দ্রুত নিষ্পত্তি হবে।

শেয়ার করুন