কাবুলে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক হিনা রাব্বানির

আন্তর্জাতিক ডেস্ক

কাবুলে গতকাল মঙ্গলবার পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। খবর জিও নিউজের। আফগানিস্তানের তালেবান সরকারের নেতাদের সঙ্গে বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার।

বৈঠকে রাজনৈতিক বিষয়ের পাশাপাশি গুরুত্বপূর্ণ অন্যান্য ইস্যু আলোচিত হয়। ইসলামাবাদের সঙ্গে কয়েক মাস ধরে চলা যুদ্ধবিরতির সমাপ্তি টেনেছে ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান’ (টিটিপি)। টিটিপির এ ঘোষণার পরই পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হলো।

universel cardiac hospital

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফির সঙ্গে বৈঠক করেছেন হিনা। বৈঠকে আফগানিস্তানের খনিজ ও পেট্রোলিয়ামমন্ত্রী শাহাবউদ্দিন দেলাওয়ার উপস্থিত ছিলেন। বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য, সংযোগ ও মানুষে মানুষে যোগাযোগের মতো বিষয়গুলো প্রাধান্য পেয়েছে।

হিনা ও আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির মধ্যেও বৈঠক হয়েছে। বৈঠকে দুই দেশের প্রতিনিধিদল উপস্থিত ছিল। বৈঠকে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, বিনিয়োগ, আঞ্চলিক সংযোগ, আর্থসামাজিক প্রকল্পসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

আফগানিস্তানে উচ্চপর্যায়ের বৈঠকসহ অন্যান্য কর্মসূচি শেষে গতকালই হিনা ইসলামাবাদে ফিরে যান। গত বছর তালেবান ক্ষমতা দখলের পর বিভিন্ন দেশ যখন আফগানিস্তান থেকে কূটনৈতিক মিশন গুটিয়ে নিচ্ছে, তখন কাবুল সফর করেন পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। তাকে উষ্ণ অভ্যর্থনা জানান আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

শেয়ার করুন