ডিসেম্বরকে মুক্তিযোদ্ধাদের মাস হিসেবে স্বীকৃতি দেওয়া হোক

সম্পাদকীয়

মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র
ফাইল ছবি

এ দেশের মাটি ছুঁয়ে দিলে একাত্তরের বীর শহিদদের পবিত্র রক্তে ভিজে যায় হাতের সব আঙ্গুল। এ দেশে অন্যায়, বৈষম্যের প্রতিবাদে হাত মুষ্টিবদ্ধ করে শপথ নিতে এখনো নিরন্তর প্রেরণা মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধারা। সেই দেশে মুক্তিযোদ্ধাদের সম্মান, শ্রদ্ধা জানাতে আলাদা একটা দিন, বা মাসের রাষ্ট্রীয় স্বীকৃতি থাকা খুব প্রত্যাশিতই ছিল। একজন বীর মুক্তিযোদ্ধাও শারীরিকভাবে বেঁচে না থাকলে তাঁদেরকে রাষ্ট্রীয়ভাবে স্মরণ করা ও শ্রদ্ধা জানাতে এমন একটি দিবস, বা মাসের স্বীকৃতির প্রয়োজন আছে।

রাষ্ট্রপিতা (ফাউন্ডিং ফাদার অব দ্য নেশন) ও সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর অপশক্তি বারবার রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে বাঙালির শ্রেষ্ঠতম অর্জন মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে দেওয়ার অপচেষ্টা করে। ফলে মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কিত অনেক কিছুরই বাস্তবায়ন সম্ভব হয়নি।

universel cardiac hospital

ডিসেম্বরকে বীর মুক্তিযোদ্ধাদের মাস হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আজ ১ ডিসেম্বর, বিজয়ের মাসের প্রথমদিনে ঢাকায় আয়োজিত বীর মুক্তিযোদ্ধা সমাবেশে তিনি এ দাবি জানান। সমাবেশের বক্তব্যে তিনি উল্লেখ করেন, ‘বীর মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের প্রাণের দাবি ছিল বিজয়ের মাস ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা মাস হিসেবে ঘোষণার। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর প্রতি দাবি জানাবো, ডিসেম্বরকে মুক্তিযোদ্ধা মাস হিসেবে যেন ঘোষণা করা হয়।’ স্বরাষ্ট্রমন্ত্রীর দাবির সঙ্গে আমরা সম্পূর্ণ একমত। সংশ্লিষ্টদের কাছে আমাদের দাবি, ডিসেম্বরকে মুক্তিযোদ্ধাদের মাস হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।

একইসঙ্গে মত ও পথের দাবি, ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস হিসেবে এখনো সরকারি স্বীকৃতি না পাওয়ার বিষয়ে কারো ‘গাফিলতি’ আছে কী না, সেটা খতিয়ে দেখা হোক। কারণ, সেক্টর কমান্ডারস্ ফোরামসহ সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন সংগঠনের দীর্ঘ বছর ধরে দাবির পরিপ্রেক্ষিতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০২০ সালের নভেম্বর মাসে ১ ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জোর সুপারিশ পেশ করে। কিন্তু এখনো এ সংক্রান্ত কোনো সরকারি ঘোষণা আসেনি।

আমরা আবারো স্মরণ করিয়ে দিতে চাই, জাতির পিতা বঙ্গবন্ধুর ডাকে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগে ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। জাতির সেই শ্রেষ্ঠ ও সূর্য সন্তানদের স্মৃতির উদ্দেশে একটি দিবস, বা মাস পালনের যৌক্তিকতা অবশ্যই রয়েছে। কেননা, পরমাকাঙ্ক্ষিত সেই বাংলাদেশ ডিসেম্বরেই দখলদার-হানাদার মুক্ত স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন