সীমান্তে সাড়ে ৫ হাজার ক্যামেরা লাগাবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে নজরদারি বাড়াতে ভারত সাড়ে ৫ হাজার ক্যামেরা বসাবে। ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) প্রধান পরিচালক পঙ্কজ কুমার সিং গতকাল বুধবার এসব কথা জানিয়েছেন। বার্ষিক সংবাদ সম্মেলনে এ খবর জানিয়ে তিনি বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে ওই ক্যামেরা লাগাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৩০ কোটি রুপি বরাদ্দ করেছে। খবর এনডিটিভির।

পঙ্কজ কুমার বলেন, সিসিটিভি ক্যামেরাসহ অন্যান্য নজরদারি যন্ত্র সীমান্তের অগ্রবর্তী এলাকায় বসানো হবে। কোন কোন এলাকায় ক্যামেরা বসবে, তা ঠিক করা হচ্ছে। সীমান্তবর্তী এলাকায় নজরদারির কাজে ক্যামেরাসহ অন্যান্য বেশ কিছু ব্যবস্থা রয়েছে। এসব ব্যবস্থা ড্রোন ঠেকাতে বিশেষ কার্যকর নয়।

universel cardiac hospital

তিনি বলেন, সীমান্তপার থেকে ড্রোন পাঠানো হচ্ছে নানা রকম কাজে। ড্রোন মারফত নজরদারি যেমন চালানো হয়, তেমনই অস্ত্র, বিস্ফোরক, মাদকসহ বিভিন্ন জিনিস পাচারও সহজতর হচ্ছে।

ড্রোন ঠেকানো ও তার মোকাবিলা সীমান্তরক্ষী বাহিনীর ‘বড় চ্যালেঞ্জ’ জানিয়ে তিনি বলেন, এ সমস্যা সমাধানের এক শ ভাগ নিশ্চিত কোনো উপায়ের খোঁজ এখনো পাওয়া যায়নি। তবে তাঁরা কম খরচে বেশ কিছু উপায় উদ্ভাবন করেছেন। বিশেষ করে পাকিস্তান সীমান্তে তা প্রয়োগের মাধ্যমে ড্রোনের মোকাবিলা করা হচ্ছে। সিসিটিভি ক্যামেরা বসানো সেই উদ্যোগেরই একটা অঙ্গ।

পাকিস্তান সীমান্ত এলাকায় সাম্প্রতিক সময় বেশ কয়েকটি ড্রোন গুলি করে নামানো হয়েছে। সম্প্রতি গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভার কাছেও একটি ড্রোন গুলি করে নামানো হয়।

পঙ্কজ বলেন, ড্রোন চিহ্নিত করে গুলি চালাতে বাহিনীকে বিশেষ ট্রেনিং দেওয়া হচ্ছে। বাহিনীর জওয়ানরাও দক্ষ হচ্ছেন। চলতি বছরে এখন পর্যন্ত পাকিস্তান সীমান্তে ১৬টি ড্রোন গুলি করে নিষ্ক্রিয় করা হয়েছে। জম্মু-কাশ্মীর ও পাঞ্জাব সীমান্তে এর উপদ্রব বেশি। গত বছর পশ্চিম সীমান্তে ১১৪টি ড্রোন দেখা গিয়েছিল, এ বছর এখন পর্যন্ত দেখা গেছে ২১৮টি।

শেয়ার করুন