ব্রাজিল–ভক্ত ফিলিস্তিনির মানবিকতায় মুগ্ধ তিতে

ক্রীড়া ডেস্ক

তার নাম হুসাম সাফারানি। জন্ম ফিলিস্তিনে, থাকেন জর্ডানে। কাতার বিশ্বকাপে ব্রাজিলের ম্যাচ দেখতে গিয়ে যে তার জীবনে এমন ঘটনা ঘটবে, সেটি হয়তো কখনো স্বপ্নেও ভাবেননি তিনি। সেদিন তিনি উপভোগ করতে গিয়েছিলেন ব্রাজিল-সার্বিয়া ম্যাচ। যে ম্যাচে ব্রাজিল রিচার্লিসনের জোড়া গোলে জিতেছিল ২-০ ব্যবধানে। রিচার্লিসনের সঙ্গে বাইসাইকেল কিকের গোলটি উদ্‌যাপন করে ফুরফুরে মেজাজে স্টেডিয়াম থেকে বের হয়েছিলেন। দোহার মেট্রো স্টেশনে গেলেন, ধরবেন হোটেলমুখী ট্রেন।

স্টেশনে হঠাৎই দেখলেন এক নারী তার ঘুমন্ত শিশুকে নিয়ে ট্রেনে উঠতে হিমশিম খাচ্ছেন। সাফারানি তাকে সাহায্য করতে এগিয়ে গেলেন। শিশুটিকে কোলে নিলেন। এমন তো হতেই পারে। অদ্ভুত ব্যাপার হচ্ছে, ঘটনাচক্রে কোলে নেওয়া সেই শিশুটি ছিল আদেনর লিওনার্দো বাচ্চি নামের এক ব্রাজিলিয়ানের নাতি। তিনি আর কেউ নন, ব্রাজিল ফুটবল দলের কোচ, তিতে! শিশুটিকে কোলে নিয়ে মাকে সাহায্য করার সেই ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়ে। সেটি চোখে পড়ে তিতেরও।

universel cardiac hospital

সাফারানির পরোপকারী মনোভাব ছুঁয়ে যায় তাকে। তখন থেকেই মানুষটিকে খুঁজছিলেন ব্রাজিল কোচ। এমন মানবিক মূল্যবোধ যার মধ্যে, তার সঙ্গে খুব করেই পরিচিত হতে চাচ্ছিলেন। শেষ পর্যন্ত খুঁজে পাওয়া গেল সাফারানিকে, তিনি তো অবাক। স্বয়ং ব্রাজিল কোচ তার সঙ্গে কথা বলার অপেক্ষায়, স্বপ্ন নয়তো! ক্যামেরুনের সঙ্গে ম্যাচের আগে অনুশীলন সেশনে সাফারানির নিমন্ত্রণ ছিল। তিনি গেলেন তার ছেলেকে নিয়ে। সেখানে দেখা হলো তিতের সঙ্গে, কথাও হলো।

তিতে তাকে উপহার দিয়েছেন ব্রাজিলীয় ফুটবলারদের সই করা একটি হলুদ জার্সি। তিতে বলেছেন, ফুটবল আমাদের অনেক দারুণ দারুণ মুহূর্ত উপহার দেয়, এটি তেমনই একটি। আমি সাফারানির সঙ্গে দেখা করতে চেয়েছি, কারণ সে এমন একজন মানুষ, যার মধ্যে এমন কিছু আছে, যেটি ফুটবলেরও অনেক ঊর্ধে।

সাফারানি ব্রাজিলের পাঁড় ভক্ত। কাতারে বিশ্বকাপ দেখতে এসে তিনি যে এমন একটি মুহূর্ত উপহার পাবেন, সেটি তার কাছে স্বপ্নের মতো ব্যাপারই, ‘এমন কিছু কখনোই ভাবিনি। আমার কাছে পুরো ব্যাপারটিই স্বপ্নের মতো। মনে হচ্ছে, গোটা দুনিয়ার মালিক আমি।’

শেয়ার করুন