দিল্লি-ওয়াশিংটন মহড়া নিয়ে চীনের মাথা ঘামানো ‘নিষেধ’

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরাখন্ড সীমান্তে ভারত-যুক্তরাষ্ট্র সামরিক মহড়া নিয়ে চীনের আপত্তির সমালোচনা করেছে ওয়াশিংটন। গতকাল শুক্রবার ভারতে নিযুক্ত মার্কিন দূত এলিজাবেথ জোনস সাংবাদিকদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে বলেছেন, এ মহড়া নিয়ে চীনের মাথাব্যথার কারণ নেই। খবর এনডিটিভি।

ভারত বর্তমানে উত্তরাখন্ড সীমান্তে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১৮তম যৌথ সামরিক মহড়া চালাচ্ছে। যে জায়গায় মহড়া হচ্ছে, সেটির অবস্থান চীন-ভারতের মধ্যকার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরত্বে। এ নিয়ে আপত্তি জানিয়েছে বেইজিং। চীন বলছে, যে মহড়া হচ্ছে, তা বেইজিং ও দিল্লির মধ্যকার দুটি সীমান্ত চুক্তির মূল নীতির লঙ্ঘন।

universel cardiac hospital

গতকাল সাংবাদিকদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের অন্তর্বর্তী দূত এলিজাবেথ জোনস বলেন, ‘আমার ভারতীয় সহকর্মীদের মাধ্যমে আমি আপনাদের জানাতে চাই যে, এটি তাদের মাথাব্যথা হওয়ার মতো কোনো বিষয় নয়।’

গত বৃহস্পতিবার চীনের এ আপত্তি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কঠোর ভাষায় প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলেছে, ভারত যার সঙ্গে খুশি মহড়া চালাবে। এ ইস্যুতে ভারত তৃতীয় কোনো পক্ষকে ভেটো দেয় বলেও উল্লেখ করা হয়েছে।

ভারতের মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ১৯৯৩ এবং ১৯৯৬ সালের সমঝোতা চুক্তির সঙ্গে এ যৌথ সামরিক মহড়ার সম্পর্ক নেই। উল্টো চীন এ চুক্তিগুলোর লঙ্ঘন করছে কি না, তা নিয়ে ভাবার জন্য দেশটির প্রতি আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুন