যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বাড়ছে, মূল্যস্ফীতির লড়াইও আছে

মত ও পথ ডেস্ক

ডলার
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে সদ্য সমাপ্ত নভেম্বর মাসে মানুষের কর্মসংস্থান বেড়েছে। একই সঙ্গে বেড়েছে কাজের মজুরি। বিশ্বের বৃহত্তম এ অর্থনীতি এখনো ধুঁকছে মূল্যস্ফীতি মোকাবিলায়। পণ্যের ক্রমবর্ধমান দামের কারণে দেশটি এখন একটি কঠিন লড়াইয়ের মুখে রয়েছে। খবর বিবিসির।

গত মাসে যুক্তরাষ্ট্রের নিয়োগকর্তারা সব মিলিয়ে ২ লাখ ৬৩ হাজার নতুন লোককে চাকরি দিয়েছেন। সেই সঙ্গে কর্মীদের মজুরিও বৃদ্ধি পেয়েছে। কর্মীদের ঘণ্টাপ্রতি বেতন গত বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রের সরকারি পরিসংখ্যানে এ চিত্র উঠে এসেছে।

universel cardiac hospital

তবে কর্মসংস্থান ও মজুরি বাড়লেও যুক্তরাষ্ট্রে এখনো বেকারত্বের হার ৩ দশমিক ৭ শতাংশে রয়ে গেছে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ অর্থনীতি ও মূল্যস্ফীতি স্থিতিশীল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ জন্য নীতিনির্ধারণী সুদের হার বাড়ানো হয়েছে, যাতে অর্থনীতি ও পণ্যের দাম স্থিতিশীল হয়।

এতে ফল মিলছে। প্রত্যাশার তুলনায় কর্মসংস্থান বেশি হয়েছে। ফেডারেল রিজার্ভ ১৯৮০-এর দশকের পর চলতি বছরেই সবচেয়ে দ্রুতগতিতে ঋণের সুদের হার বাড়িয়েছে। এ বছর যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি যে হারে বেড়েছে, তা বিগত প্রায় ৪০ বছরের সর্বোচ্চ।

শেয়ার করুন