ইসরাইলের বিরুদ্ধে বিশ্ব আদালতে আলজাজিরার মামলা

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের সামরিক বাহিনীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের ঘটনায় এ মামলা দায়ের করা হয় বলে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় জানানো হয়েছে।

টুইটার বার্তায় আলজাজিরা বলেছে, এই হত্যাকাণ্ডের ঘটনায় তাদের টেলিভিশন নিউজ নেটওয়ার্কের আইনি দলের তদন্তের পর মামলাটি করা হয়েছে।

universel cardiac hospital

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে তদন্ত ও বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে আনুষ্ঠানিক অনুরোধ দাখিল করেছে আলজাজিরা মিডিয়া নেটওয়ার্ক।

চলতি বছরের ১১ মে জেনিনে ইসরাইলি বাহিনীর একটি অভিযানের সংবাদ সংগ্রহ করতে যান শিরিন আবু আকলেহ ও অন্যান্য সাংবাদিকরা।

এ সময় শিরিনের মুখে এসে আঘাত করে একটি বুলেট। সেই একটি বুলেটের আঘাতেই মৃত্যু হয় তার।

শিরিন ১৯৯৭ সাল থেকে আল জাজিরার হয়ে কাজ করেছিলেন। তিনি তার রিপোর্টে তুলে আনার চেষ্টা করেছেন ফিলিস্তিনের ওপর ইসরাইলের নিগ্রহের বিষয়টি। শিরিনের মুখে যখন গুলি লাগে তখন তিনি হেলমেট ও প্রেস লেখা জ্যাকেট পরে ছিলেন।

এই হত্যাকাণ্ডের ঘটনায় গত ছয় মাস ধরে অনুসন্ধান চালিয়ে প্রত্যক্ষদর্শীদের বয়ান, ভিডিও ফুটেজ এবং বিভিন্ন ধরনের নতুন আলামত নিয়ে তৈরি একটি তথ্যপঞ্জি আইসিসির কাছে দাখিল করেছে আলজাজিরা।

আলজাজিরার আইনজীবী রডনি ডিক্সন কেসি বলেন, ‘আবু আকলেহ হত্যাকাণ্ড কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এ হত্যাকাণ্ড ব্যাপক পরিকল্পনার অংশ। হত্যার ঘটনায় দায়ীদের শনাক্ত এবং তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য আদালতের তদন্ত করা উচিত।’

শেয়ার করুন