যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে আলোচিত দুই বন্দী বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার কারাগার থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার। তিনি এখন তার দেশের পথে রয়েছেন। বিনিময়ে রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্তর বাউটকে মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র। তিনি যুক্তরাষ্ট্রে ২৫ বছরের কারাদণ্ডের সাজা ভোগ করছিলেন। খবর আল-জাজিরার।

গ্রিনারের মুক্তির খবর ছড়িয়ে পড়তেই তার ভক্ত, সমর্থক, প্রিয়জন ও মার্কিন কর্মকর্তারা স্বস্তি প্রকাশ করেন। তাকে দেশে ফেরাতে কয়েক মাস ধরে প্রচার চালানো হচ্ছিল। গাঁজার নির্যাস বহনের অভিযোগে গ্রিনারকে গত ফেব্রুয়ারি মাসে মস্কোর একটি বিমানবন্দরে গ্রেপ্তার করা হয়েছিল। পরে তাকে কারাদণ্ড দেওয়া হয়।

universel cardiac hospital

রুশ বার্তা সংস্থাগুলো জানায়, গতকাল বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবি বিমানবন্দরে বন্দী বিনিময় হয়। অলিম্পিকে দুইবার স্বর্ণপদক জিতেছেন গ্রিনার। বন্দী বিনিময়ের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গ্রিনার এখন দেশের পথে রয়েছেন। বন্দী বিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

রুশ সংবাদমাধ্যমগুলোতে দেখা যায়, আবুধাবিতে রাশিয়ার একটি উড়োজাহাজ থেকে নামছেন গ্রিনার। তাকে মার্কিন এক কর্মকর্তা স্বাগত জানাচ্ছেন। অন্যদিকে বাউটকে স্বাগত জানান দুই রুশ কর্মকর্তা। পরবর্তী সময়ে রাশিয়ান টিভিতে দেখানো হয়, মস্কোর তুষার-আবৃত একটি টারমাকে উড়োজাহাজ থেকে নামছেন বাউট। এ সময় তার মা ও স্ত্রী তাকে জড়িয়ে ধরেন। ফুল দিয়ে বরণ করে নেন।

অনুসন্ধানী সাংবাদিক ডগলাস ফারাহ ও স্টিফেন ব্রাউনের লেখা ‘মার্চেন্ট অব ডেথ’ বইটি লেখা হয়েছিল বাউটকে নিয়ে। ধারণা করা হয়, ২০০৫ সালে মুক্তি পাওয়া হলিউডের চলচ্চিত্র ‘লর্ড অব ওয়ার’-এ নিকোলাস কেজ যে চরিত্রে অভিনয় করেছিলেন, তা বাউটের জীবন ঘিরে নির্মাণ করা হয়েছিল।

গ্রিনারের বিনিময়ে ভিক্তরকে মুক্তি দেওয়া নিয়ে পশ্চিমা মানবাধিকারকর্মীরা প্রশ্ন তুলেছিলেন। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কয়েক মাস ধরে দর-কষাকষি চলছিল। গতকাল শেষ পর্যন্ত আলোচিত এ বন্দী বিনিময় সম্পন্ন হলো।

শেয়ার করুন