ইউয়ানে তেল-গ্যাস কিনতে পারস্য উপসাগরীয় দেশগুলোকে প্রস্তাব দিলো চীন

আন্তর্জাতিক ডেস্ক

পারস্য উপসাগরীয় আরব দেশগুলোকে চীনা মুদ্রা ইউয়ানে তেল ও গ্যাস বিক্রির প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আরব দেশগুলো যদি চীনা প্রেসিডেন্টের এই প্রস্তাব গ্রহণ করে তাহলে বিশ্ব বাণিজ্যের ক্ষেত্রে ডলার দুর্বল হয়ে পড়বে এবং বিপরীতে চীনা মুদ্রা ইউয়ান আন্তর্জাতিকভাবে শক্তিশালী হয়ে উঠবে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসিভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে শুক্রবার এক শীর্ষ সম্মেলনে শি জিনপিং এই প্রস্তাব দেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ সম্মেলনের আয়োজন করেন।

universel cardiac hospital

তিনি বলেন, চীন এবং অন্য দেশগুলো তেল ও গ্যাসের মূল্য পরিশোধের জন্য সাংহাই পেট্রোলিয়াম এবং ন্যাশনাল গ্যাস এক্সচেঞ্জকে ব্যবহার করতে পারে।

স্থানীয় মুদ্রায় বাণিজ্যিক লেনদেন সম্পন্ন করতে এবং ডিজিটাল মুদ্রা সংক্রান্ত সহযোগিতা আরও গভীর করতে চীন দ্বিপক্ষীয় বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা পদ্ধতি গড়ে তুলবে বলেও জানান তিনি।

চীনা প্রেসিডেন্টের সৌদি সফরের আগে রিয়াদের একটি সূত্র জানিয়েছিল যে, ইউয়ানে অল্প মাত্রায় তেল বিক্রি করার বিষয়টি এখন হবে যৌক্তিক। সৌদি আরব যদি তেল বিক্রির ক্ষেত্রে ডলারকে বাদ দেয় তাহলে তা হবে বিশ্ব রাজনীতির ক্ষেত্রে ভূমিকম্পের মতো ব্যাপার। অবশ্য আমেরিকা যখন কিছুদিন আগে তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক সদস্যদের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের জন্য আইনগত ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছিল, তখন সৌদি আরব তেল বিক্রির ক্ষেত্রে ডলারের ব্যবহার বন্ধের হুমকি দেয়।

আরব এবং আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে চীনের প্রভাব দিন দিন বেড়েই চলেছে যা আমেরিকার জন্য বিব্রতকর। এ অবস্থার মধ্যে চীনের প্রেসিডেন্ট সৌদি আরব সফর করে আরব দেশগুলো নেতাদের সঙ্গে বৈঠক করলেন যা বিশ্ব রাজনীতির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

সূত্র: আইআরআইবি।

শেয়ার করুন