জীববৈচিত্র্য রক্ষায় অর্থ বরাদ্দ বাড়ানোর আহ্বান

মত ও পথ ডেস্ক

বিশ্বের বিভিন্ন শহরে সবুজায়ন এবং পূর্বের মতো পরিবেশ পুনরুদ্ধার প্রকল্পসমূহ বাস্তবায়নের জন্য অর্থ বাড়ানোর আহ্বান জানিয়েছেন জীববৈচিত্র্য বিশেষজ্ঞরা।

কানাডার স্থানীয় সময় শনিবার (১০ ডিসেম্বর) জীববৈচিত্র্য সম্মেলনে (কপ-১৫) বিশেষজ্ঞরা এই আহ্বান জানান। অন্যদের সঙ্গে বিশ্বের ১৫টি শহরের মেয়রও সম্মেলনে অংশগ্রহণ করেন।

universel cardiac hospital

বিশেষজ্ঞরা বলেন, নজিরবিহীনভাবে প্রকৃতি ধ্বংসের মুখোমুখি। ইতিহাস বলে পৃথিবী নামক গ্রহটি থেকে ডাইনোসর বিলুপ্ত হয়েছে। এ অবস্থায় প্রাণী ও উদ্ভিদ প্রজাতির বৃহত্তম ক্ষতি বা জীববৈচিত্র্যের ক্ষতি মোকাবিলায় শহরগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সম্মেলনে ইউএনইপিএ’র অর্থনীতি বিভাগের পরিচালক শিলা আগরওয়াল খান বলেন, শহরগুলোকে জীববৈচিত্র্য সংকটের সমাধানে অংশগ্রহণ ছাড়াও ভূমিকা রাখতে হবে। আশা করি মেয়ররা এ খাতে বিনিয়োগ বৃদ্ধি করবেন। যাতে শহরগুলোতে প্রকৃতির শক্তির প্রকাশ ঘটতে পারে।

বিশ্বের শহরগুলো জলবায়ু পরিবর্তন এবং বাস্তুতন্ত্রের ক্ষতির আর্থ-সামাজিক প্রভাবের প্রথম সারিতে রয়েছে এবং প্রকৃতিকে রক্ষা ও পুনরুদ্ধারে পদক্ষেপ নিচ্ছে।

এর আগ মঙ্গলবার (৬ ডিসেম্বর) মন্ট্রিয়ালে স্থানীয় সময় বিকেলে সাড়ে ৩টায় বিশ্বব্যাপী জীববৈচিত্র্য রক্ষার (কপ-১৫) সম্মেলন উদ্বোধন করা হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সম্মেলন উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে মন্ট্রিয়ালের সিটি মেয়র ভেলেরি প্ল্যান্টি, চীনের পরিবেশ বিষয়কমন্ত্রী হুয়াং রুনকুই এবং চীনের কুনমিং সিটি মেয়র লিও জিয়াচেন প্রমুখ উপস্থিত ছিলেন।

ধ্বংসের হাত থেকে প্রকৃতিকে বাঁচাতে ১৫তম বৈশ্বিক আলোচনার জন্য বিশ্বনেতারাসহ ১৯৬টি দেশের প্রায় ১৯ হাজার প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করছেন। সম্মেলন চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

শেয়ার করুন