নোবেল বিজয়ী রুশ সংস্থাকে পুরস্কার না নিতে চাপ দেয় ক্রেমলিন

আন্তর্জাতিক ডেস্ক

এ বছর শান্তিতে নোবেল বিজয়ী রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়ালকে ক্রেমলিন থেকে পুরস্কার না নিতে চাপ দেওয়ার অভিযোগ উঠেছে। দীর্ঘ সময় ধরে রাশিয়ায় নাগরিক অধিকার নিয়ে কাজ করা সংস্থাটির প্রধান ইয়ান রাচিনস্কি ওই অভিযোগ করেছেন।

রাচিনস্কি জানান, ক্রেমলিন কর্তৃপক্ষ নোবেল পুরস্কার প্রত্যাখ্যান করতে বলেছিল তাকে। তাদের সঙ্গে এবার যৌথভাবে বিজয়ী ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিস ও বেলারুশের কারাবন্দী মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে নোবেল পুরস্কার পাওয়ার ‘অনুপযুক্ত’ বলা হয়।

universel cardiac hospital

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে মেমোরিয়ালের প্রধান রাচিনস্কি বলেন, তার প্রতিষ্ঠানকে পুরস্কার প্রত্যাখ্যান করার যে পরামর্শ দেওয়া হয়েছে, তা স্বাভাবিকভাবেই গ্রহণ করা হয়নি।

মেমোরিয়াল রাশিয়ায় মানবাধিকার নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। গত বছরের শেষ দিকে এটি বন্ধের নির্দেশ দেয় দেশটির সুপ্রিম কোর্ট। রাচিনস্কি বলেন, মেমোরিয়ালের কার্যক্রম এখনো অপরিহার্যই রয়ে গেছে।

তিনি আরও বলেন, বর্তমানে রাশিয়ায় কারও ব্যক্তিগত নিরাপত্তার কোনো নিশ্চয়তা নেই। ‍অনেককে হত্যা করা হয়েছে ঠিক, কিন্তু আমরা জানি দেশের দায়মুক্তি কীভাবে হবে। আমাদের এ গহ্বর থেকে যেভাবে হোক বের হতে হবে।

শনিবার নরওয়ের অসলোর সিটি হলে এ বছরের নোবেল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার নেওয়ার সময় দেওয়া বক্তব্যে ইউক্রেন যুদ্ধের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘উন্মাদ ও অপরাধী’ উল্লেখ করে কঠোর সমালোচনা করেন রাচিনস্কি।

শেয়ার করুন