ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক অ্যাজেন্ডা প্রায় এক: ভারতীয় হাইকমিশনার

নিজস্ব প্রতিবেদক

প্রণয় কুমার ভার্মা
প্রণয় কুমার ভার্মা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের সম্পর্কে ভাবাবেগ, ইতিহাস, সংস্কৃতি জড়িয়ে আছে উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, দিন দিন এ দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে। আজ রোববার দুপুরে মৈত্রী দিবস উপলক্ষে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে স্বাধীনতা ফাউন্ডেশন আয়োজিত ‘ইন্ডিয়ান রিকগনিশন ম্যাটারস’ শীর্ষক আলোচনা সভায় হাইকমিশনার এসব কথা বলেন।

প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ ও ভারত একে অপরের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। আমাদের মানুষের নতুন নতুন আশা-আকাঙ্ক্ষার মাধ্যমে সহযোগিতার মাধ্যম আরও বিস্তৃত হচ্ছে। বাংলাদেশ ও ভারতের সম্পর্ক এখন বহুমুখী এবং আরও শক্তিশালী হচ্ছে।

universel cardiac hospital

হাইকমিশনার বলেন, অর্থনৈতিকভাবেও দুই দেশের বিভিন্ন কার্যক্রম বৃদ্ধি পাচ্ছে ও উন্নয়ন হচ্ছে। দুই দেশের আন্তর্জাতিক অ্যাজেন্ডা প্রায় এক। ফলে আমাদের পথটাও প্রায় এক এবং আমরা একসঙ্গে কাজ করতে পারছি। আগামী দিনগুলোতে সম্পর্কের আরও উন্নতি হবে বলে প্রত্যাশা করেন তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ দুই দেশের সম্পর্কের অন্যতম মূল ভিত্তি জানিয়ে ভারতীয় হাইকমিশনার বলেন, মিত্রবাহিনী হিসেবে ভারতের অসংখ্য যোদ্ধা মুক্তিযুদ্ধের সময় রক্ত দিয়েছেন। সেটিই আমাদের সম্পর্কের মূল শিকড়। সেখান থেকে এখন আমাদের দুই দেশের সম্পর্ক এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। আমাদের বোঝাপড়াও অনেক ভালো।

হাইকমিশনার আরও বলেন, দুই দেশের অংশীদারত্ব বেশ গভীর। এ অঞ্চলে বাংলাদেশ ভারতের বৃহৎ ব্যবসায়িক অংশীদার। এশিয়ার মধ্যে বাংলাদেশ ভারতের রপ্তানির সবচেয়ে বড় বাজার। আমরা নতুন নতুন আলোচনা, চিন্তার মাধ্যমে সম্পর্ককে বাড়াচ্ছি। দুই দেশের শান্তি ও উন্নয়নে কাজ করছি। নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার নেতৃত্বে গত কয়েক বছরে দুই দেশের সম্পর্কে অসাধারণ পরিবর্তন নতুন আকাঙ্ক্ষা, নতুন স্বপ্ন দেখাচ্ছে।

শেয়ার করুন