ডিসেম্বরের শেষ সপ্তাহে ঘুরবে মেট্রোরেলের চাকা, সর্বনিম্ন ভাড়া ২০ টাকা

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
মেট্রোরেল। সংগৃহীত ছবি

ডিসেম্বরের শেষ সপ্তাহেই স্বপ্নের মেট্রোরেল যাত্রা শুরু করছে। শুরু হবে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও অংশের চলাচল। সেইসঙ্গে আগারগাঁও মেট্রোরেলের স্টেশন থেকে যাত্রী পরিবহনের জন্য চলছে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) ডিপো তৈরির কাজও। উদ্বোধনের আনুষ্ঠানিকতায় অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার মেট্রোরেল (এমআরটি) প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক এসব তথ্য জানান। এ দিন অর্থায়নকারী সংস্থা জাইকার আয়োজিত এক অনুষ্ঠানে তিনি মেট্রোরেল চালুর বিষয়ে কথা বলেন।

universel cardiac hospital

এমএএন সিদ্দিক জানান, প্রধানমন্ত্রী সময় দিলেই তারিখ নির্ধারণ করা হবে। শুরুতে চলবে ১০টি ট্রেন। উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে। তিনি সময় দিলেই তারিখ নির্ধারণ করা হবে। বহরে ১২টি ট্রেন আছে। এর মধ্যে ১০টি ট্রেন চলাচল করবে শুরুতে। দুটি স্ট্যান্ডবাই থাকবে। মেট্রোরেল পথে কোনো সমস্যা হলে বসে থাকা দুটি ট্রেন ব্যবহার করা হবে। আগারগাঁও থেকে কমলাপুর রুট ২০২৩ সালের ডিসেম্বরে চালু হবে। তখন ২৪টি ট্রেন চলবে ফুল ফেজে।

এম এ এন ছিদ্দিক আরও বলেন, ‘প্রাথমিকভাবে অভ্যস্ত হওয়ার জন্য শুরুতে ফুল ফেজে যাবো না। একটু ডিলে করবো। সিস্টেম অনুযায়ী বেশি সময় দাঁড়াবো। তিন মাস ধীরগতিতে চলবে মেট্রোরেল। কারণ মানুষের একটু অভ্যস্ত হওয়া দরকার। তিন মাস পর ফুল ফেজে চলবে।’

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের স্টেশন হবে নয়টি। এর ভাড়া প্রতি কিলোমিটার ৫ টাকা, সর্বনিম্ন ভাড়া ২০ টাকা জানিয়ে ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, সর্বশেষ প্রযুক্তিতে তৈরি ছয় বগির ট্রেন সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ছুটবে।

প্রথম দিকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটারের এই পথে মেট্রোরেল সময় নেবে ২০ মিনিট। পূর্ণমাত্রায় চালু হলে এই সময় কমে আসবে ১৬-১৭ মিনিটে।

শেয়ার করুন