বিএনপির সমাবেশ: নয়াপল্টন এলাকায় তীব্র যানজট

নিজস্ব প্রতিবেদক

বিএনপি
ফাইল ছবি

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একপাশের রাস্তায় প্রতিবাদ সমাবেশ করছে দলটি। এ জন্য বেলা দুইটার দিকে ফকিরাপুল থেকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের সড়ক যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়। এতে নয়াপল্টন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বেলা দুইটায় পূর্বঘোষিত কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও দুপুর সাড়ে ১২টা থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে অবস্থান নেওয়া শুরু করেন দলটির নেতাকর্মীরা। বেলা পৌনে দুইটা পর্যন্ত একপাশের সড়কে গাড়ি চলাচলের সুযোগ ছিল। আর বিপরীত পাশের সড়কে যান চলাচল স্বাভাবিক ছিল।

universel cardiac hospital

নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে আজ মঙ্গলবার যে সমাবেশ কর্মসূচি পালন করছে বিএনপি, এ কর্মসূচি ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে ঘোষণা করা হয়েছিল।

গ্রেফতার করা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি, ৭ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের গুলিতে মকবুল হোসেন হত্যা, মিথ্যা গায়েবি মামলা, হামলা, সন্ত্রাস, নৈরাজ্য, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পুলিশের জবরদখল করার প্রতিবাদে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ করছে দলটি।

সরেজমিনে দেখা যায়, বেলা দুইটায় সমাবেশ শুরুর আগে একপাশের রাস্তা (নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক) বন্ধ করে দিতে মঞ্চ থেকে পুলিশকে অনুরোধ জানান ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্যসচিব রফিকুল আলম। বিএনপি নেতার এমন অনুরোধের ১০ মিনিট পরই দক্ষিণ পাশের সড়ক যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়। তবে উত্তর পাশের‌ সড়কে যান চলাচল স্বাভাবিক ছিল।

তবে বেলা আড়াইটা থেকে উত্তর পাশের সড়ক হয়েও গাড়ি চলাচলের গতি কমতে থাকে। এর কারণ ঢাকার বিভিন্ন ইউনিট থেকে মিছিল নিয়ে আসা নেতাকর্মীরা নাইটিঙ্গেল মোড়ের উত্তর পাশের সড়ক হয়ে সমাবেশস্থলের দিকে আসছেন। এতেই এই সড়কে কিছুক্ষণ পরপর তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, নয়াপল্টনের রাস্তায় সমাবেশ কর্মসূচির কারণে এর প্রভাব পড়েছে আশপাশের সড়কেও। পুরানা পল্টন মোড়ে থেকে নাইটিঙ্গেলমুখী সড়ক, দৈনিক বাংলা মোড় থেকে ফকিরাপুলমুখী সড়কে বেলা আড়াইটা থেকেই ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে। যানবাহন চলাচলে বেশ ধীরগতির কারণে অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে নিজ নিজ গন্তব্যে যেতে দেখা যায়।

অথচ রাস্তায় সমাবেশ করলে যানজটের সৃষ্টি হয়, এতে মানুষের ব্যাপক দুর্ভোগ হয়, এ জন্য ১০ ডিসেম্বর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে বিএনপিকে গণসমাবেশ করতে দেওয়া হয়নি। তবে আজ প্রতিবাদ সমাবেশ করতে বিএনপিকে অনুমতি দিয়েছে পুলিশ।

শেয়ার করুন