বিশ্বকাপ ফাইনাল সামনে রেখে ফ্রান্সে নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক

আগামীকাল রোববার কাতারে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ফ্রান্স। ম্যাচটিকে সামনে রেখে ফ্রান্সে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দেশটি জুড়ে প্রায় ১৪ হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন থাকবেন। ফ্রান্সের কর্মকর্তারা গতকাল শুক্রবার এসব তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

বিশ্বকাপ ফাইনালের দিনে ফ্রান্সের নিরাপত্তাব্যবস্থা কেমন থাকবে, শুক্রবার সে–সংক্রান্ত একটি পরিকল্পনা ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, নিরাপত্তা জোরদারের ক্ষেত্রে প্যারিসকে অগ্রাধিকার দেওয়া হবে। কারণ, ফ্রান্স বিশ্বকাপে জয় পেলে প্যারিসে বিপুল মানুষ জমায়েত হয়ে উল্লাস করবে বলে ধারণা করা হচ্ছে।

universel cardiac hospital

১৯৯৮ ওও ২০১৮ সালের বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের জয়ের পর দেশটির শানজ এলিজে অ্যাভিনিউতে ব্যাপক উদ্‌যাপন হয়েছিল। ২০২৮ সালের উদ্‌যাপনে অংশ নেন ৬ লাখ মানুষ। রোববার ওই এলাকায় গাড়ি চলাচল বন্ধ থাকবে এবং পুলিশের ২ হাজার ৭৫০ কর্মকর্তা কাছাকাছি জায়গায় অবস্থান করবেন।

গত বুধবার বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের সঙ্গে মরক্কোর জয়ের পর প্যারিসের রাস্তা থেকে প্রায় ১১৫ জনকে আটক করা হয়েছে। এ ছাড়া এদিন দক্ষিণাঞ্চলীয় মন্তপেলিয়ের শহরে ফুটবল সমর্থকদের বহনকারী একটি গাড়ির ধাক্কার ১৪ বছর বয়সী এক কিশোরের মৃত্যু হয়েছে। ওই গাড়ি চালককে পুলিশ এখনো আটক করতে পারেনি।

এর আগে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের পরও প্যারিসের রাস্তায় সংঘর্ষ হতে দেখা গেছে। জনতার ভিড়কে ছত্রভঙ্গ করে দিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে এ সংঘর্ষ হয়।

শেয়ার করুন