আর্জেন্টিনার বিশ্বকাপ জয়, দেশে দেশে উল্লাস

ক্রীড়া ডেস্ক

টানা ৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা অর্জন করেছে আর্জেন্টিনা৷ রোববার (১৮ ডিসেম্বর) শ্বাসরুদ্ধকর ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়েছে আলবিসেলেস্তারা। শিরোপা জেতার মাধ্যমে নিজের শেষ বিশ্বকাপটা স্বরণীয় করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন লিওনেল মেসি। ফলে আর্জেন্টিনা তো বটেই, সারা বিশ্বের মেসি ভক্তদের উল্লাস বাঁধ ভেঙেছে। নেচে-গেয়ে প্রিয় দল ও তারকার শিরোপা জয় উদযাপন করছেন তারা।

বিশ্বকাপ জেতা নিশ্চিত হওয়ার পরপরই জনসমুদ্রে পরিণত হয় আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স। ডয়েচে ভেলের প্রতিনিধি নিকোল রিসের ভাষায়, এসময় শহরটিতে ‘আবেগের ভূমিকম্প’ হয়েছিল৷

যে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জিতেছে আর্জেন্টিনা, সেই দেশটিতেও চলেছে উল্লাস। ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বর্দু শহরে আর্জেন্টিনা-সমর্থকদের হৈ-হুল্লোড় ছিল চোখে পড়ার মতো।

বাংলাদেশে আর্জেন্টিনা সমর্থকদের উন্মাদনার খবর এখন গোটা বিশ্ব জানে। স্বাভাবিকভাবেই, রোববার আর্জেন্টিনা শিরোপা জেতার পর অন্যতম বৃহত্তম উৎসব হয়েছে এ দেশে। ওই মধ্যরাতেই রাস্তায় নেমে উল্লাস করেছে বাংলাদেশের প্রতিটি এলাকার মানুষ।

বাংলাদেশের মতো ভারতেও আর্জেন্টিনার বিশাল ভক্ত গোষ্ঠী রয়েছে। কলকাতাও ব্যতিক্রম নয়। সেখানে আর্জেন্টিনার পতাকা নিয়ে মিছিল করেছেন অনেকে।

এবারের বিশ্বকাপে অন্যতম আলোচিত নাম ফিলিস্তিন। সরাসরি অংশ না নিলেও পুরো টুর্নামেন্টে তাদের নাম শোনা গেছে বারবার। ইসরায়েলি আগ্রাসনে বিধ্বস্ত অঞ্চলটিতেও রয়েছে আর্জেন্টিনার বহু সমর্থক। ফলে প্রিয় দল শিরোপা জিতলে আনন্দে মেতেছিলেন তারাও।

চারবারের চ্যাম্পিয়ন ইতালি এবার বিশ্বকাপেই অংশ নিতে পারেনি। কিন্তু সেই দেশেও দেখা গেছে আর্জেন্টিনার বিজয়োৎসব। নাপোলিতে ম্যারাডোনার ম্যুরালের কাছে উল্লাস করেছেন অনেকে।

বাদ নেই যুক্তরাষ্ট্রও। ফ্লোরিডার মায়ামি বিচে আর্জেন্টিনার জয়ের পর সমর্থকরা আনন্দপ্রকাশ করেছেন।

স্পেনের মাদ্রিদে আর্জেন্টিনার বিজয় উদযাপন করেছেন বহু সমর্থক।

ইন্দোনেশিয়ার ট্যারনাটে দ্বীপে উৎসবে মেতে উঠেছেন আর্জেন্টাইন ফুটবলের সমর্থকরা৷

সূত্র: ডয়েছে ভেলে

শেয়ার করুন