একাধিক গাড়ি নয় প্রধান নির্বাহীদের: কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্রীয় ব্যাংক

এখন থেকে প্রতিষ্ঠানের টাকায় একাধিক গাড়ি ব্যবহার করতে পারবেন না ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তারা। এছাড়া যেসব কর্মকর্তা গাড়ি কেনার ঋণ ও রক্ষণাবেক্ষণ খরচ পান তারা প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবে না।

বুধবার কেন্দ্রীয় ব্যাংক (বাংলাদেশ ব্যাংক) থেকে এ সংক্রান্ত নির্দেশনা সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

universel cardiac hospital

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে প্রতিষ্ঠানের ব্যয়ে একাধিক গাড়ি ব্যবহারের সুবিধা দেওয়া যাবে না। যেসব কর্মকর্তা গাড়ি ঋণ এবং রক্ষণাবেক্ষণ বাবদ অর্থ নেন তারা আর প্রতিষ্ঠানের গাড়ি ব্যবহার করতে পারবেন না। আর শুধুমাত্র প্রকৃত ব্যয় সাপেক্ষে অনুমোদিত সীমা অনুযায়ী মোটরযান সংক্রান্ত জ্বালানি ব্যয় নির্বাহ করা যাবে।

এ বিষয়ক খরচের ভাউচার যথাযথভাবে প্রতিষ্ঠানের কাছে সংরক্ষণ করতে হবে। প্রতিষ্ঠানের ব্যয়ে গাড়ি ব্যবহারে অসঙ্গতি দূর করা ও পরিচালন ব্যয় কমাতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থে আর্থিক প্রতিষ্ঠানের যানবাহন ব্যবহারে উচ্চ পরিচালনা ব্যয় পরিহারে এর আগে ২০১৫ সালের সার্কুলারে সব যানবাহন নূ্যনতম পাঁচ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে বলে নির্দেশনা ছিল। গাড়ির আয়ুস্কাল বিষয়ে সরকারি আদেশের সঙ্গে সংগতি রেখে আর্থিক প্রতিষ্ঠানের সব যানবাহন অন্তত আট বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য হবে।

এছাড়া বৈশ্বিক অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে পরিচালন বা উন্নয়ন ব্যয় কমানোর সরকারি সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে ২০২২-২৩ অর্থবছরে আর্থিক প্রতিষ্ঠানের ব্যয়ে সব ধরনের যানবাহন কেনা বন্ধ থাকবে।

শেয়ার করুন