জয়ে বছর শেষ করতে চায় বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

চলতি বছরে বাংলাদেশ ক্রিকেট দল আর মাত্র একটি ম্যাচে খেলার সুযোগ পাচ্ছে। আর সেই ম্যাচে সফররত ভারতের বিপক্ষে আজ (বৃহস্পতিবার) মাঠে নামবেন সাকিব আল হাসানরা। চট্টগ্রাম টেস্টে হারের পর এবার ভারতকে হারিয়েই বছরের শেষটা করতে চায় স্বাগতিকরা। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

তিন ম্যাচ সিরিজের ওয়ানডেতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতে আগে-ভাগেই সিরিজ নিশ্চিত করেন লিটন কুমার দাসরা। শেস ম্যাচে হারলে হোয়াইটওয়াশ করা হয়নি। পরে দুই মাচ সিরিজের প্রথম টেস্টে বড় ব্যবধানেই হেরেছে স্বাগতিকরা। তবে সিরিজ হারতে রাজি নন সাকিব-মুশফিকরা। মিরপুর টেস্ট জিতে সমতায় শেষ করতে চায় সিরিজ।

universel cardiac hospital

চট্টগ্রাম টেস্টে পাঁজর ও কাঁধের ইনজুরির কারণে দ্বিতীয় ইনিংসে বোলিং করতে পারেননি সাকিব আল হাসান। ঢাকা টেস্ট নিয়ে দেখা দিয়েছিল শঙ্কা। তবে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড জানিয়েছেন, এই টেস্টে বোলিং করার জন্য পুরোপুরি ফিট এই অলরাউন্ডার। থাকবেন দলের সঙ্গেই।

সাকিব খেললেও মিরপুর টেস্টে পাওয়া যাবে না ডানহাতি পেসার ইবাদত হোসেনকে। সাইড স্ট্রেন ইনজুরির কারণে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে বোলিং করতে পারেননি এবাদত। তবে তাঁর পরিবর্তে ঢাকা টেস্টে খেলবেন তাসকিন আহমেদ। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলেছেন, ‘আমি যদি ঘরের বাইরে এসে কথা বলি, তাহলে তিন স্পিনারই থাকবে এবং তাসকিন দলে আসবে। খালেদও আছে। নির্বাচকদের কাছে আমি দুঃখ প্রকাশ করছি আমি ঘরের বাইরে এসে একটু কথা বলেছি।’

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বেশ হতাশাজনক। এখন পর্যন্ত মোট ১৩৫টি ম্যাচ খেলে মাত্র ১৬টি জয় এবং ১০১টি ম্যাচ হেরেছে টাইগাররা। বাকি ১৮টি ম্যাচ ড্র হয়েছে। বেশিরভাগ ড্র’ই হয়েছে বৃষ্টির বাঁধায়। এই ফরম্যাটে ১২ ম্যাচে ভারতের বিপক্ষে কোনো জয় নেই টাইগারদের। বৃষ্টির সহায়তায় দু’টি টেস্ট ড্র করেছে বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলি, মুশফিকুর রহিম, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, জাকির হাসান।

ভারতের সম্ভাব্য একাদশ: লোকেশ রাহুল (অধিনায়ক), চেতেশ্বর পূজারা (সহ-অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রিশাব পান্ত, রবীচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।

শেয়ার করুন