কলকাতায় সেরা সিনেমা বাংলাদেশের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’

বিনোদন ডেস্ক

সংগৃহীত ছবি

১৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে। যেখানে সেরা সিনেমার পুরস্কার হিসেবে ‘গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার’ পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল ওয়েব সাইটে খবরটি প্রকাশ করা হয়েছে। তবে মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’র সঙ্গে যৌথভাবে উৎসবের সেরা পুরস্কার পেয়েছে স্পেনের সিনেমা ‘আপন এন্ট্রি’।

universel cardiac hospital

মুহাম্মদ কাইউমের হাতে পুরস্কার ট্রফি এবং সার্টিফিকেট তুলে দেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। খবরটি মুহাম্মদ কাইউম নিজেও সামাজিকমাধ্যমে শেয়ার করেছেন। একইসঙ্গে পুরস্কার পাওয়া ক্রেস্টটির ছবি ফেসবুকে শেয়ার করেছেন তিনি।

ক্যাপশনে নির্মাতা লেখেন, যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র! এই পুরষ্কার প্রিয় বন্ধু, প্রয়াত গাজী মাহতাব হাসান এবং সকল কলাকুশলী ও অভিনয় শিল্পীদের প্রতি উৎসর্গ করছি।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে এ বছর প্রতিযোগিতায় ছিল মোট ১৪টি চলচ্চিত্র। এরমধ্যে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে ছিলো মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’।

এই বিভাগের সিনেমাগুলো বিচারের দায়িত্বে ছিলেন মোট ৫ জন বিচারক। এরমধ্যে চেয়ারপারসন হিসেবে প্রযোজক ও চলচ্চিত্রের বাণিজ্য বিস্তার নিয়ে কাজ করা ইলিয়ানা জাকোপলু ছাড়াও ছিলেন মানো খলিল, শালিনী ডোরে, তন্নিষ্ঠা চ্যাটার্জি এবং বাংলাদেশের প্রখ্যাত নির্মাতা তানভীর মোকাম্মেল।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমার কাহিনি আবর্তিত হয়েছে হাওরের ধানকাটা কৃষক পরিবারের জীবনসংগ্রাম নিয়ে। হাওরের দরিদ্র কৃষকদের জীবিকার লড়াই নিয়ে। প্রাকৃতিক দুর্যোগকে সঙ্গী করে পেটের তাগিদে বেঁচে থাকার দুর্নিবার যুদ্ধকে সঙ্গী করে।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহালনবিশ, উজ্জ্বল কবির, সুমি ইসলাম, সামিয়া আখতার, বাদল শহীদ, মাহমুদ আলম প্রমুখ। সিনেমাটি বাংলাদেশে মুক্তি পেয়েছিল গেল ৪ নভেম্বর।

শেয়ার করুন