সম্পদ ও ক্ষমতার ক্ষুধায় প্রতিবেশীদেরও গ্রাস করছে মানুষ : পোপ

আন্তর্জাতিক ডেস্ক

পোপ ফ্রান্সিস

মানুষের সম্পদ ও ক্ষমতার প্রতি লোভের সমালোচনা ও নিন্দা করেছেন পোপ ফ্রান্সিস। বড়দিন উপলক্ষে দেওয়া এক ভাষণে ‘সম্পদ ও ক্ষমতার জন্য মানুষের ক্ষুধার’ নিন্দা জানান তিনি।

ভ্যাটিকানে দেওয়া ওই ভাষণে তিনি আপাতদৃষ্টিতে ইউক্রেনের যুদ্ধ এবং অন্যান্য সংঘাতের কথাই উল্লেখ করেছেন। রোববার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

universel cardiac hospital

পোপ ফ্রান্সিস বলেন, ‘আমরা কত যুদ্ধ দেখেছি!’ তার দাবি, যুদ্ধে প্রধান ভুক্তভোগীরা হচ্ছেন ‘দুর্বল এবং ঝূঁকিপূর্ণ মানুষ’। তিনি আরও বলেন, ‘যুদ্ধ, দারিদ্র্য এবং অবিচারে গ্রাস হওয়া শিশুদের অবস্থান আমি সবার ওপরে মনে করি।’

বিবিসি বলছে, ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ব্যাসিলিকায় শনিবার ভাষণ দেন তিনি। এদিন হুইলচেয়ারে গির্জায় প্রবেশ করেন ৮৬ বছর বয়সী ফ্রান্সিস। শনিবার সন্ধ্যার ওই সময়টির বেশিরভাগই তিনি বেদীর কাছেই বসেছিলেন।

এদিনের ভাষণে তিনি আরও বলেন, ‘যদিও প্রাণীরা তাদের জায়গায়ই খাবার খায়, তারপরও আমাদের পৃথিবীতে নারী-পুরুষ সম্পদ ও ক্ষমতার ক্ষুধায় এমনকি তাদের প্রতিবেশী, তাদের মা ও বোনদেরও গ্রাস করে।’

অবশ্য নিজের এই ভাষণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা বিশেষভাবে উল্লেখ করেননি পোপ ফ্রান্সিস।

রোববার ফ্রান্সিস তার ঐতিহ্যবাহী উরবি এট অরবি (শহর এবং বিশ্বের জন্য) আশীর্বাদ এবং সেন্ট পিটার্স ব্যাসিলিকার ব্যালকনি থেকে সারা বিশ্বের ক্যাথলিকদের কাছে বার্তা প্রদান করবেন।

শেয়ার করুন