বিআরটি প্রকল্পে আরও দশ কোটি ডলার ঋণ দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ফাইল ছবি

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পে আরও ১০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জানা গেছে, গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত সাড়ে ২০ কিলোমিটার বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পে এই ঋণ দিচ্ছে এডিবি। এই ঋণ পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করা যাবে।

universel cardiac hospital

আজ সোমবার বিআরটি প্রকল্পের ঋণ সহায়তাসহ এডিবির সঙ্গে মোট তিনটি ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান। অপরদিকে এডিবির পক্ষে স্বাক্ষর করেন সংস্থাটির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ও অফিসার ইনচার্জ জিয়াংবু নিং।

এতে অন্য চুক্তি দুটির মধ্যে রয়েছে- তৃতীয় সরকারি-বেসরকারি অবকাঠামো উন্নয়ন সুবিধা প্রকল্প। এই প্রকল্পের ঋণে দুটি অংশ রয়েছে। এর মধ্যে নমনীয় সুদে ১ কোটি ৬০ লাখ ডলার ও নিয়মিত সুদে ২৬ কোটি ২৩ লাখ ডলার। দুটো ঋণ পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরের মধ্যে পরিশোধযোগ্য।

এছাড়া তৃতীয় ঋণটি হলো- উপকূলীয় শহরাঞ্চলে জলবায়ু অভিযোজন প্রকল্প। এতে দুই ধরনের ঋণ আছে। নমনীয় সুদের ঋণের পরিমাণ ১৫ কোটি ডলার। বাকি প্রায় ১০ কোটি ডলার মূলত সাধারণ ঋণ। এই ঋণও একই রেয়াতকাল ও মেয়াদের মধ্যে পরিশোধ করা যাবে।

এদিন রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয় চত্বরের ইআরডি সচিবের কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) নির্বাহী পরিচালক আলমগীর মোরশেদসহ সংশ্নিষ্ট বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন